BRAKING NEWS

ভারত বিশ্বের সবচেয়ে প্রাচীন সভ্যতা ও জ্ঞানের দেশ, বলেছেন রাজ্যপাল গুলাবচাঁদ রাজ্যপালের হাতে উন্মোচিত রাম মাধবের লেখা ‘পার্টিশনড্ ফ্রিডম’ শীর্ষক বই

গুয়াহাটি, ২১ মে (হি.স.) : ভারত হলো বিশ্বের সবচেয়ে প্রাচীন সভ্যতা, সমৃদ্ধ সম্পদসম্পন্ন এবং জ্ঞানের দেশ। দর্শন, গণিত, বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের জন্য কৃতিত্ব দেওয়া হয় ভারতকে। উচ্চ-সমৃদ্ধ গুণাবলির জন্য বিশ্বজুড়ে পণ্ডিতদের আকৃষ্ট করেছিল ভারত। বলেছেন অসমের রাজ্যপাল গুলাবচাঁদ কাটারিয়া।
ভারতের গৌরবময় অতীত নিয়ে রাম মাধবের লেখা ‘পার্টিশনড্ ফ্রিডম’ শীর্ষক একটি বই উন্মোচন করে প্রদত্ত ভাষণে বলেছেন অসমের রাজ্যপাল গুলাবচাঁদ কাটারিয়া। আজ গুয়াহাটি মহানগরের ভিভিন্টা তাজ-এ ‘ব্যতিক্রম মাসডো’ আয়োজিত অনুষ্ঠানে বইয়ের লেখক রাম মাধব, শিক্ষাবিদ ড. সঙ্গীতা ত্রিপাঠি, গুয়াহাটিতে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার রুহুল আমিন সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে ‘পার্টিশনড্ ফ্রিডম’-এর উন্মোচন করেছেন রাজ্যপাল।

দেশের গৌরবময় অতীতের প্রসঙ্গে রাজ্যপাল কাটারিয়া আরও বলেন, সভ্যতার অগ্রযাত্রায় ভারতের অবদান বহু হাজার বছরের। ব্রিটিশের আবির্ভাবের আগে ভারতীয় পণ্যসামগ্রী তাদের গুণমান এবং কারুকার্যের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত ছিল। ইউরোপ বা এশিয়ার যে কোনও দেশের তুলনায় শিল্প ও উৎপাদনে ভারতের অনেক বড় উপস্থিতি ছিল। ঐতিহাসিক নথিপত্ৰ ইউরোপীয়দের আবির্ভাবের আগে ভারতে অর্জিত অগ্রগতি ও সমৃদ্ধির স্তরকে প্রতিষ্ঠিত করে, বলেন রাজ্যপাল।

রাজ্যপাল আরও বলেন, দেশের স্বাধীনতা সংগ্রাম জাতীয় চেতনাকে আলোড়িত করেছিল। বহু মানুষের প্রাণাহুতির মাধ্যমে ভারতকে দুটি দেশে বিভক্ত করে অর্জিত হয়েছে স্বাধীনতা। ফলস্বরূপ, ভারত স্বাধীনতা লাভ করলেও সে সময় কোনও আনন্দ-উল্লাসের পরিবেশ ছিল না। তিনি বলেন, দেশের জনগণ দেশভাগের ফলে উদ্ভূত সমস্যা প্রশমিত করতে এবং প্রাচীন গৌরব ও অতীত ঐতিহ্যকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে কঠোর পরিশ্রম করছেন।

বলেন, গণতন্ত্র এ দেশকে যে সুযোগ দিয়েছে তা কাজে লাগাতে সরকার রোডম্যাপ অনুযায়ী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। রাজ্যপাল বলেন, স্বাধীনতার আগে দেশে যে হারানো প্রাণশক্তি ছিল তা পুনরুদ্ধার করতে সরকার মিশন মুডে কাজ করছে। দেশকে সর্বক্ষেত্রে মহান করতে সরকার ও জনগণ প্রতিদিন, প্রতিটি পদক্ষেপ, প্রতিটি যাত্রা এবং প্রতিটি প্রক্রিয়া উৎসর্গ করছেন।

ভারতের গৌরবময় অতীত ইতিহাস সংবলিত এ ধরনের সমৃদ্ধ একটি বই লেখার জন্য রাম মাধবকে অভিনন্দন জানিয়েছেন রাজ্যপাল। এই বইটি অ্যাকাডেমিক এবং বুদ্ধিজীবী সমাজের কাছে অনেক মূল্যবান হবে বলে আশা ব্যক্ত করেছেন গুলাবচাঁদ কাটারিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *