BRAKING NEWS

ফিনল্যান্ডে দক্ষিণপন্থীদের উত্থান, হাড্ডাহাড্ডি লড়াইয়ে হারলেন বাম প্রধানমন্ত্রী সানা মারিন

হেলসিঙ্কি, ৩ এপ্রিল (হি.স.) : দক্ষিণপন্থীদের কাছে পরাজিত হলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন । ৪ বছর পরে রবিবার সেদেশের সংসদীয় নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরাজিত হয়েছন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী সানা মারিন । সংসদীয় নির্বাচনে দক্ষিণপন্থী এনসিপি সবচেয়ে বেশি আসন জিতেছে। বিশেষজ্ঞদের মতে, একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও শরিক দলের সঙ্গে সরকার গড়বে এনসিপিই।

২০০টি আসন রয়েছে ফিনল্যান্ডের পার্লামেন্টে। তার মধ্যে ৪৮টি আসন জিতেছে দক্ষিণপন্থী এনসিপি। ৪৬টি আসন গিয়েছে ন্যাশনালিস্ট ফিনস পার্টির দখলে। প্রধানমন্ত্রী সানা মারিনের দল সোশ্যাল ডেমোক্র্যাটস পেয়েছে ৪৩টি আসন। নির্বাচনের ফল প্রকাশের পরেই এনসিপি নেতা পেত্তেরি ওর্পো সাফ জানিয়ে দেন, “আমরাই সবচেয়ে বেশি ভোট পেয়েছি। ফিনল্যান্ডের অর্থনীতির উন্নতি সাধনের লক্ষ্যে আমরা সরকার গঠনের প্রক্রিয়া শুরু করব।”

তবে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি দক্ষিণপন্থী দলটি। অন্য মতাদর্শের রাজনৈতিক দলের সঙ্গেই জোট করে সরকার গঠন করতে হবে এনসিপিকে। সেক্ষেত্রে সানা মারিনের দলের সঙ্গেও জোটের পথে হাঁটতে পারে এনসিপি। তবে প্রধানমন্ত্রী পদে আর সানাকে দেখা যাবে না বলেই মত বিশেষজ্ঞদের। কারণ ১৯৯০ সালের পর থেকে বৃহত্তম দলের নেতাকেই প্রধানমন্ত্রী হিসাবে পেয়েছে ফিনল্যান্ড।

যুবসমাজের কাছে বেশ জনপ্রিয় ছিলেন প্রধানমন্ত্রী মারিন। তবে সরকারি নীতি ঘিরে প্রবল সমালোচনার মুখে পড়েন তিনি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে ব্যাপক শক্তি সংকটে পড়েছে ফিনল্যান্ড। ব্যাপক হারে মূল্যবৃদ্ধি ঘটেছে সেদেশে। এহেন পরিস্থিতিতে শিক্ষা ও পেনশন খাতে অতিরিক্ত বরাদ্দ করেন মারিন। আর্থিক সংকটের মোকাবিলা করতে না পেরেই নির্বাচনের ময়দানে ব্যর্থ হলেন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *