BRAKING NEWS

ডিমা হাসাও জেলায় বিরল প্রজাতির সাদা হরিণের সন্ধান

হাফলং (অসম) ১৮ মার্চ (হি. স.) : ডিমা হাসাও জেলায় বিরল প্রজাতির সাদা হরিণের সন্ধান মিলেছে। অসমের অন্যতম পাহাড়ি জেলার ইজিং হিলসের হাডিংমা গ্রামের জঙ্গলে দেখা মিলেছে এই বিরল প্রজাতির সাদা হরিন। সাধারণত ইন্দোনেশিয়া শ্রীলংকা থাইল্যান্ড ও ভারতে রয়েছে ওই বিরল প্রজাতির সাদা হরিন। এবার অসমের অন্যতম পাহাড়ি জেলা ডিমা হাসাওয়ের জঙ্গলে এই সাদা হরিণের খোঁজ মেলে।

ডিমা হাসাও জেলার বনবিভাগের সিসিএফ এম তুংমুং শনিবার এক সাংবাদিক সম্মেলন করে বলেন ডিমা হাসাও জেলায় বন্যপ্রানী ও পাখি হত্যার ঘটনা বেড়েছে । তিনি বন্যপ্রানী পাখি হত্যার সঙ্গে জড়িতদের এর থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন । বনবিভাগ বন্যপ্রানী আইন অমান্য করে বন্যপ্রানী ও পাখি হত্যায় জড়িতদের আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহনের পাশাপাশি ছয় বছরের জেল ও ২৫ হাজার টাকা জরিমানা করা হবে বলে জানান তিনি ।

সিসিএফ এম তুংমুং বলেন, এর আগেও ডিমা হাসাও জেলার জঙ্গলে হাদিশ মিলেছিল বিরল প্রজাতির সাদা হরিণের । বলেন, চোরা শিকারী এই সাদা হরিণকে হত্যা করে বনরক্ষী বাহিনীর হাতে গ্রেফতার হয়েছিল এবং ছয়মাসের জেল হাজত হয়েছিল । বর্তমানে আদালতে এই মামলা চলছে বলে জানান তিনি । জানান, বর্তমানে হাডিংমার জঙ্গলে হাদিশ পাওয়া বিরল প্রজাতির সাদা হরিণের সুরক্ষার জন্য দিন রাত পেট্রলিংয়ের জন্য এক বিশেষ বাহিনী নিয়োগ করা হবে ।

এদিন সাংবাদিক সন্মেলনে অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিমা হাসাও জেলার পূর্ব ও পশ্চিম সংমণ্ডলের ডিএফও তুহিন লাংথাসা ও তুনু লাংথাসা প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *