BRAKING NEWS

নাগরিকদের ভোটকে জাতি গঠনে অবদান হিসাবে বিবেচনা করার আহ্বান রাষ্ট্রপতির

নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (হি.স.) : সমস্ত নাগরিকদের ভোটকে জাতি গঠনে তাদের অবদান হিসাবে বিবেচনা করার আহ্বান জানালেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তিনি ‘জাতির সর্বোত্তম’ চেতনা নিয়ে ভোট দিতে হবে বলে আহ্বান জানান।

বুধবার মানেকশ কেন্দ্রের জোরাভার অডিটোরিয়ামে আয়োজিত ১৩তম জাতীয় ভোটার দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি একথা বলেন। এই উপলক্ষে রাষ্ট্রপতি ২০২২ সালের নির্বাচন পরিচালনায় তাদের অসামান্য পারফরম্যান্সের জন্য রাজ্য এবং জেলা পর্যায়ের আধিকারিকদের ২০২২ সালের জন্য জাতীয় পুরস্কার প্রদান করেন। ভোটার সচেতনতায় মূল্যবান অবদানের জন্য সরকারি মিডিয়া এবং যোগাযোগ সংস্থা এবং অন্যান্য বিভাগের মতো গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডারদেরও জাতীয় পুরস্কার প্রদান করা হয়। এই উপলক্ষে সুভাষ ঘাই ফাউন্ডেশনের সহযোগিতায় নির্বাচন কমিশনের তৈরি একটি গান- ‘হাম ভারত ভাগ্য বিধাতা হ্যায়, হাম ভারত কে মাতদাতা হ্যায়’।

সমাবেশে ভাষণ দিতে গিয়ে রাষ্ট্রপতি বলেন, গণপরিষদের সদস্যরা নাগরিকদের প্রজ্ঞার প্রতি অগাধ আস্থা প্রকাশ করেছেন এবং প্রাপ্তবয়স্ক ভোটাধিকারের ভিত্তিতে নির্বাচনের ব্যবস্থা করেছেন। ভারতের মানুষ তাদের বিশ্বাসকে সত্য করে তুলেছে। ভারতের গণতন্ত্র বিশ্বের বৃহত্তম, প্রাণবন্ত এবং স্থিতিশীল গণতন্ত্র হিসাবে সম্মানিত।

রাষ্ট্রপতি বলেন, নির্বাচনের মাধ্যমে গত সাত দশকে আমাদের দেশে সামাজিক বিপ্লব সম্ভব হয়েছে। এটি আমাদের গণতন্ত্রের একটি বড় সাফল্য যে প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী সাধারণ ভোটার মনে করেন যে দেশ বা রাষ্ট্র কে চালাবে এবং কীভাবে পরিচালিত হবে তা নির্ধারণে তার একটি নির্ধারক ভূমিকা রয়েছে। তিনি আরও বলেন, আমাদের গণতন্ত্র প্রতিনিয়ত সংবিধানে বর্ণিত সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচারের লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে। তিনি আস্থা ব্যক্ত করেন যে, নির্বাচন কমিশন ও অন্যান্য সকল অংশগ্রহণকারীদের সম্মিলিত প্রচেষ্টায় আমাদের গণতন্ত্র আরও সুদৃঢ় হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *