BRAKING NEWS

ভারতে বসেই বিদেশি বিশ্ববিদ্যালয়ের পড়ার সুযোগ পেতে চলেছে দেশের মেধাবী পড়ুয়ারা, তৈরি করা হবে ক্যাম্পাস – কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডাঃ সুভাষ সরকার

দুর্গাপুর, ২৩ জানুয়ারি (হি. স.) এবার ভারতে বসেই অক্সফোর্ড, হার্ভার্ডের, স্ট্যানফোর্ড, মতো বিশ্ববিদ্যালয় পড়ার সুযোগ পেতে চলেছে দেশের মেধাবী ছাত্ররা। ওইসব বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস তৈরি হতে চলেছে দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি দুর্গাপুর দলের সাংগঠনিক কর্মসূচীতে যোগ দিতে এসে এমনটাই জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী(রাষ্ট্র) ডাঃ সুভাষ সরকার। এখান থেকেই জয়েন্ট ডিগ্রি, ডুয়েল ডিগ্রি, টুইনিং ডিগ্রি দেওয়া হবে বলেও জানিয়েছেন।

প্রসঙ্গত, কেন্দ্রে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর দেশের শিক্ষা ব্যবস্থায় বড়সড় সংস্কার আনে কেন্দ্র সরকার। দু’বছর আগে ২০২০ সাল জাতীয় শিক্ষানীতির নতুন খসড়া তৈরি হয়েছে। তাতে স্কুল স্তরে সিলেবাস থেকে শুরু করে মূল্যায়নের পদ্ধতি সবক্ষেত্রেই বদল আনা হয়েছে। সেটা এখনো পর্যন্ত চূড়ান্তভাবে কার্যকর না হলেও উচ্চ শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন নয়া প্রস্তাব আনতে চলেছে। জানা গেছে, জাতীয় শিক্ষানীতি অন্তর্গত রেগুলেশন অন অ্যাকাডেমিক কলাবেরশন বিটুইন ইন্ডিয়ান এন্ড ফরেন ইউনিভার্শিটির মধ্যে গতবছর মে মাসে এক মৌ চুক্তি স্বাক্ষরিত হয়। তাতে বলা হয়, বিদেশ থেকে ছেলেমেয়েরা ও ফেকলটি এখানে পড়তে ও পড়াতে আসবে। ডিপার্টমেন্ট হেড’রা পড়াতে আসবে। তেমনই এদেশ থেকে পড়ুয়া ও ফেকলটিরা পড়তে ও পড়াতে যাবে সেখানে। তার জন্য, সেদেশের বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস তৈরী হবে। তেমনই এদেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস তৈরী করা হবে।
অক্সফোর্ড হাভার্ডের এর মতো বিশ্ব বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান ক্যাম্পাস তৈরি হবে আমাদের দেশেই। তার জন্য দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়কে বেছে নিয়ে একটি খসড়া তৈরি করা হয়েছে। আর সেটা বাস্তবায়িত হলে অনেকটা কম খরচে বিশ্বমানের শিক্ষার সুযোগ পাবেন এদেশের পড়ুয়ারা। পাশাপাশি ওইসব প্রতিষ্ঠানের জয়েন্ট ডিক্রি, ডুয়েল ও টুইনিং ডিগ্রির সার্টিফিকেটও পাবে তারা।

উল্লেখ্য, গত দুদিন ধরে শিল্পশহর দুর্গাপুরে বঙ্গ বিজেপির কার্যকারনী বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে রাজ্যের ও জেলাস্তরের সমস্ত কার্যকর্তা যোগ দিয়েছিলেন। পাশাপাশি এরাজ্যের বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী, সাংসদ, বিধায়করা যোগ দিয়েছিলেন। ওই বৈঠকে যোগ দিতে এসেছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী(রাষ্ট্র) ডাঃ সুভাষ সরকার। সেখানে তিনি একান্ত সাক্ষাৎকারে বলেন,” অক্সফোর্ড, স্টানফোর্ড কিম্বা হাভার্ড বিশ্ববিদ্যালয় পড়ার স্বপ্ন থাকে বহু পড়ুয়ার। মেধা আর যোগ্যতায় এই শিক্ষা প্রতিষ্ঠানের প্রবেশিকা পরীক্ষায় পাশ করার পরেও অর্থাভাবে সেখানে যাওয়া ভাবতে হয় পড়ুয়াদের। ফলে অনেক ক্ষেত্রেই মধ্যবিত্ত উচ্চমেধার বহু পড়ুয়ার স্বপ্ন অধরা থেকে যায়। সেই সব পড়ুয়াদের কথা ভেবেই এবার যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। জাতীয় শিক্ষানীতি ২০২০ অন্তর্গত রেগুলেশন অন অ্যাকাডেমিক কলাবেরশন বিটুইন ইন্ডিয়ান এন্ড ফরেন ইউনিভার্শিটির মধ্যে একটি মৌ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তাতে বিদেশি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস তৈরি হবে আমাদের দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে। সেখানের ফেকলটি ও ডিপার্টমেন্ট হেড’রা আমাদের দেশে পড়াতে আসবে। বিদেশের পড়ুয়ারা যা আসে, সেটা আরও কয়েকগুন বৃদ্ধি পাবে। তেমনই ওইসব বিশ্ববিদ্যালয়ে আমাদের দেশের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস তৈরী হবে। সেখানে একইরকমভাবে আমাদের দেশের ফেকলটি ও ডিপার্টমেন্ট হেডরা পড়াতে যাবে। মেধাবী পড়ুয়ারা সহজে কম খরচে উচ্চমানের শিক্ষা লাভ করতে পারবেন।”

তবে কিভাবে এই বিশ্ববিদ্যালয় গুলিতে ভর্তি হবে সেই পদ্ধতি এখন চূড়ান্ত করা হবে। এই পদ্ধতির প্রাথমিক রূপরেখা তৈরি হয়েছে। জানা গেছে, আমেরিকার রিয়েল স্ট্যানফোর্ড হাবার্ড ও ইংল্যান্ডের কেমব্রিজ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বা কিংস কলেজে ক্যাম্পাস তৈরি হতে পারে ভারতে।
এগুলি সবই হবে স্বশাসিত। প্রয়োজনে স্কলারশিপ দেওয়া হবে। তবে সংরক্ষণের ভিত্তিতে ভর্তির বিষয়টি যদি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ মনে করে তবে সংরক্ষণের নিয়ম চালু করতে পারে। কেন্দ্রীয়শিক্ষামন্ত্রকের এই পদক্ষেপ বাস্তবায়িত হলে দেশের মেধাবী পড়ুয়াদের কাছে বিশ্বমানের শিক্ষা গ্রহণেরপথ অনেকটাই প্রশস্ত হবে বলে মনে করছে দেশের গুনিজনেরা। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী(রাষ্ট্র) ডাঃ সুভাষ সরকার আরও বলেন,” এখন ৪৯ হাজার পড়ুয়া বিদেশ থেকে পড়তে আসে। এই সংখ্যাটা যাতে আরও বৃদ্ধি পায় তারজন্য এই পদক্ষেপ। তারজন্য বিদেশি বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে সমাঝোতায় নিয়মকানুন তৈরী হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *