BRAKING NEWS

গোয়ায় বিশ্ব আয়ুৰ্বেদ মহাসম্মেলন-২০২২-এ অসমের সাফল্য

গুয়াহাটি, ১২ ডিচেম্বর (হি.স.) : ভারত সাগরের উপকূলীয় প্ৰদেশ গোয়ায়ত অনুষ্ঠিত সদ্যসমাপ্ত বিশ্ব আয়ুৰ্বেদ মহাসম্মেলনে অসমে হয়ে প্ৰতিনিধিত্বকারিণী ডা. দীপ্তিরেখা শৰ্মা তাঁর বৈজ্ঞানিক গবেষণাপত্ৰ “অশ্বগন্ধা ক্ষিরাপকাস অ্যা নিউট্রিশনাল সাপ্লিমেন্টেশন ইন দ্য ম্যানেজমেন্ট অব প্রোটিন এনার্জি ম্যালনিউট্রেশন (পিইএম) ইন চিল্ড্রেন”-এর জন্য বেস্ট ওরাল প্ৰেজেন্টেশন পুরস্কার লাভ করতে সক্ষম হয়েছেন। সম্মেলনের বিভিন্ন শাখায় অনুষ্ঠিত প্ৰতিযোগিতামূলক গবেষণাপত্ৰ পরিবেশনে জনস্বাস্থ্য খাতে তিনি এই পুরস্কার লাভ করেছেন।

গত ৮ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত গোয়ায় অনুষ্ঠিত ওয়াৰ্ল্ড আয়ুৰ্বেদ কংগ্ৰেস-২০২২-এ সমগ্ৰ বিশ্বের ৩৫টি দেশ থেকে প্ৰায় ৫,০০০ প্ৰতিনিধি অংশগ্ৰহণ করেছিলেন। অনুষ্ঠানে অসম থেকে উপস্হিত ছিলেন অসমের স্বাস্হ্য ও পরিবার কল্যাণ দফতরের মন্ত্ৰী কেশব মহন্ত, স্বাস্হ্য ও পরিবার কল্যাণ দফতরের প্ৰধানসচিব আইএএস অবিনাশ পি জোশি, অসমের আয়ুষ বিভাগের অধিকর্তা ডা. এমএস লক্ষ্মীপ্ৰিয়া, আয়ুষ বিভাগের উপ-অধিকর্তা সহ এক প্ৰতিনিধি দল।

গুয়াহাটির জালুকবাড়িতে অবস্থিত সরকারি আয়ুৰ্বেদিক মহাবিদ্যালয়ের প্ৰায় ২৫ জন প্ৰতিনিধিও ওই অনুষ্ঠানের বিভিন্ন শাখায় অংশগ্ৰহণ করেছেন। সমাপন অনুষ্ঠানের শোভা দুগুণ বৃদ্ধি করে প্ৰধানমন্ত্ৰী নরেন্দ্ৰ মোদীর উপস্হিতি।

এছাড়া ১১ তারিখ অনুষ্ঠিত সমাপন পৰ্বে উপস্হিত ছিলেন কেন্দ্ৰীয় সরকারের আয়ুষ মন্ত্ৰালয়ের ক্যাবিনেট মন্ত্ৰী সৰ্বানন্দ সনোয়াল, গোয়ার মুখ্যমন্ত্ৰী ড. প্ৰমোদ সাওন্ত, আয়ুষ মন্ত্ৰালয়ের প্রতিমন্ত্ৰী ডা. মহেন্দ্ৰ মুঞ্জাপাড়া, বিজ্ঞান ভারতীর চেয়ারম্যান ডা. শেখর মাণ্ডে প্রমুখ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বিশেষ অনুষ্ঠানে প্ৰধানমন্ত্ৰী তিনটি রাষ্ট্ৰীয় পৰ্যায়ের আয়ুষ প্ৰতিষ্ঠানের উদ্বোধন করেছেন। তিনি এই নবীন প্ৰতিষ্ঠানগুলি আয়ুষে বিভিন্ন বিভাগের প্ৰচার, প্ৰসার এবং উত্থানের ক্ষেত্ৰে অসামান্য ভূমিকা পালন করবে বলে আশা ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *