BRAKING NEWS

আগামী ১৩ অক্টোবর দুইটি ট্রেনের সূচনা করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

আগরতলা, ১১ অক্টোবর (হি. স.) : আগামী ১৩ অক্টোবর আগরতলা-কলকাতা ভায়া গৌহাটি এক্সপ্রেস এবং আগরতলা-জিরিবাম জনশতাব্দী এক্সপ্রেসের থঙসঙ্গ পর্যন্ত সম্প্রসারণের ফ্ল্যাগ অফ করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ওইদিন সকাল ৯টায় তিনি সবুজ পতাকা নেড়ে দুইটি ট্রেনের সূচনা করবেন। আজ সাংবাদিক সম্মেলনে একথা জানিয়েছেন পূর্বোত্তর সীমান্ত রেলওয়ের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার জে এস লাকরা। সাথে তিনি যোগ করেন, পরিষেবার মানোন্নয়নে এবং অপারেটিং ব্যবস্থার উন্নতিতে সমস্ত পদক্ষেপ নেওয়া হচ্ছে।  

এদিন তিনি বলেন, রেলওয়ের সঙ্গে জড়িত হয়ে কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে বিভিন্ন স্থানে প্রচার চালানো হয়েছে। ত্রিপুরায় রাবার একটা বড় শিল্প। রেলের মাধ্যমে ত্রিপুরার রাবার ভারতের বিভিন্ন প্রান্তে পৌছানোর চিন্তাভাবনা চলছে। এই বিষয়েও প্রচার চালানো হচ্ছে, জানান তিনি।

তাঁর দাবি, লামডিং–বদরপুর, লামডিং-গৌহাটী, লামডিং-আগরতলার মধ্যে ইলেট্রিক লাইন বসানোর কাজ শুরু হয়ে গেছে। ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে এই কাজ শেষ করা হবে। সাথে তিনি যোগ করেন, আগরতলা-আখাউড়া রেলপথের কাজ দ্রুত গতিতে চলছে। ওই রেলপথ চালু হলে যাতায়াতের জন্য বিকল্প পথ খুলে যাবে।

এদিন তিনি বলেন, যাত্রী নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করছে রেল মন্ত্রক। তাঁর দাবি, জিরানীয়ায় পণ্য সামগ্রী আনলোডিং ও মজুত করার ক্ষমতা বর্তমানের চাইতে দেড় গুন বৃদ্ধি করার কাজ খুব সহসাই শুরু করা হবে। আগরতলার পর ধর্মনগর স্টেশনে এস্কেলেটার বসানো হবে। তাঁর আরও দাবি, চুরাইবারিতে পণ্যবাহী ট্রেনের প্ল্যাটফর্মের বিস্তার করা হবে।
ডিআরএম জে এস লাকরা বলেন, আগামী ১৩ অক্টোবর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু দুটি নতুন ট্রেন পরিষেবার সূচনা করবেন। তার মধ্যে রয়েছে আগরতলা-কলকাতা ভায়া গৌহাটি এক্সপ্রেস ও আগরতলা-জিরিবাম জনশতাব্দী এক্সপ্রেস সম্প্রসারিত হবে খংসং(মণিপুর) পর্যন্ত। ওই ট্রেনটি ইতিপূর্বে আগরতলা থেকে ঝিরিবাম পর্যন্ত যাতায়াত করত। এখন থেকে আরও ৫৫ কিলোমিটার অতিক্রম করে মণিপুরের থঙসঙ্গ পর্যন্ত যাবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *