BRAKING NEWS

High Court:নবান্ন অভিযানে বিজেপি কর্মীদের আটক ‘বেআইনি’, রিপোর্ট তলব হাই কোর্টের

কলকাতা, ১৬ সেপ্টেম্বর (হি. স.) : বিজেপির নবান্ন অভিযানে বিশৃঙ্খল পরিস্থিতির জন্য দলীয় কর্মীদের গ্রেফতারি বেআইনি। এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয় বিজেপি। শুক্রবার সেই মামলার শুনানিতে উচ্চ আদালত রাজ্যের কাছে রিপোর্ট তলব করল। সোমবারের মধ্যে স্বরাষ্ট্রসচিবকে রিপোর্ট পেশ করতে হবে হাই কোর্টে।

১৩ সেপ্টেম্বর বিজেপির নবান্ন অভিযান ঘিরে তপ্ত হয়ে উঠেছিল শহর কলকাতা। তুমুল বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। যথেষ্ট পুলিশি প্রহরা থাকা সত্ত্বেও বিক্ষিপ্ত হিংসাত্মক ঘটনা এড়ানো যায়নি। এমজি রোড, বড়বাজারে অশান্তি ঘটে। পোড়ে পুলিশের গাড়ি।

এসবের জেরে বহু বিজেপি কর্মী, সমর্থককে গ্রেফতার করেছ পুলিশ। সেই গ্রেফতারি বেআইনি বলে অভিযোগ তুলে আইনি পথে হাঁটে রাজ্য বিজেপি নেতৃত্ব। তাঁদের অভিযোগ, অকারণে গোটা রাজ্য জুড়ে বিজেপি কর্মীদের উপর হেনস্থা চলছে। শিক্ষককে গ্রেফতার করা হয়েছে। হত্যার চেষ্টার ধারা দেওয়া হচ্ছে।

বিজেপির মিছিলে পুলিশি হামলার অভিযোগের প্রেক্ষিতে রাজ্যের স্বরাষ্ট্র সচিবের রিপোর্ট তলব করে হাই কোর্ট। পাশাপাশি, প্রধান বিচারপতির বেঞ্চ নির্দেশ দেয় যে, বিজেপির রাজ্য দফতরের নিরাপত্তা নিশ্চিত করতে হবে রাজ্যকে। নবান্ন অভিযানের মিছিলকে কেন্দ্র করে অপ্রয়োজনীয় ভাবে যে কাউকে গ্রেফতার বা আটক করা হয়নি, তাও রাজ্যকে নিশ্চিত করতে বলে হাই কোর্ট।

শুক্রবার উচ্চ আদালতে এই সংক্রান্ত মামলার শুনানিতে রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের দাবি করেন, নবান্ন অভিযানে বিশৃঙ্খলার জন্য যাদের ধরা হয়েছিল, তাদের ইতিমধ্যেই ছেড়ে দেওয়া হয়েছে। যাদের বিরুদ্ধে অপরাধমূলক অভিযোগ আছে, তাদেরই গ্রেফতার করা হয়েছে। বড়বাজারের ঘটনায় সিসিটিভি ফুটেজ দেখে গ্রেফতার করেছিল পুলিশ। এমনকী ওই ঘটনায় বিজেপি কর্মীদের মারধরে কলকাতা পুলিশের এসিপি দেবজিৎ চট্টোপাধ্যায়ের হাত ভেঙে হাসপাতালে ভরতি হতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *