BRAKING NEWS

Swine flu:সোয়াইন ফ্লু : হাইলাকান্দিতে নিষিদ্ধ শূকরের মাংস

হাইলাকান্দি (অসম), ৪ সেপ্টেম্বর (হি.স.) : হাইলাকান্দিতে আফ্রিকান সোয়াইন ফ্লু ভাইরাস শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে এই জেলায় শূকরের মাংস এক মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে। হাইলাকান্দির জেলা ম্যাজিস্ট্রেট এক নির্দেশে জেলায় শূকর এবং শূকরের মাংস নিয়ে চলাফেরা করতে এক মাসের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছেন।

জেলার কাটলিছড়া ব্লকের আপিন গ্রান্ট এলাকায় শূকরের শরীরে আফ্রিকান সোয়াইন ফিভার ভাইরাসের প্রকোপ দেখা দেওয়ার বিষয়টি পশুপালন বিভাগ থেকে নিশ্চিত হওয়ার পর জেলা ম্যাজিস্ট্রেট তথা বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের চেয়ারম্যান তিন সেপ্টেম্বর থেকে বলবৎযোগ্য এই নির্দেশিকা জারি করেছেন।

নির্দেশিকায় বলা হয়েছে, ন্টার ডিস্ট্রিক্ট এবং ইন্টার স্টেট এলাকায়ও এই আদেশ কার্যকর থাকবে। আদেশে বলা হয়েছে, শূকরের খাদ্য হুইপ ব্রেইন, রাইস ব্রেইন, রাইস পোলিশ ইত্যাদি বিক্রি কেবল রেজিস্টারড ট্রেডারাররা করতে পারবেন। এছাড়া এই আদেশে কোনও ব্যক্তি, সংগঠন বা প্রতিষ্ঠান সংক্রমিত এলাকায় কোনও ধরনের পশুসম্পদের মেলা বা হাটবাজারের আয়োজন করতে পারবে না। ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনের সংশ্লিষ্ট ধারায় জারিকৃত এই আদেশ অমান্য করলে এক বছরের সশ্রম কারাদণ্ড সহ জরিমানা অথবা উভয় দণ্ডের সংস্থান রয়েছে বলে সতর্ক করা হয়েছে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *