BRAKING NEWS

ত্রিপুরায় ৪টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন ২৩ জুন, মোট ভোটার ১ লক্ষ ৮৮ হাজার ৮৫৪ জন

আগরতলা, ২৬ মে (হি. স.) : ত্রিপুরায় ৪টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন আগামী ২৩ জুন অনুষ্ঠিত হবে। ওই ৪টি কেন্দ্রে মোট ভোটার রয়েছেন ১ লক্ষ ৮৮ হাজার ৮৫৪ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৯৩ হাজার ৫৬৭ জন এবং মহিলা ভোটার রয়েছেন ৯৫ হাজার ২৮৩ জন। আজ সচিবালয়ে সাংবাদিক সম্মেলনে ত্রিপুরার মুখ্য নির্বাচন আধিকারিক কিরণ গিত্যে এই সংবাদ জানিয়েছেন। 

ত্রিপুরায় ৪টি বিধানসভা কেন্দ্রের ভোটের নির্ঘন্ট সম্পর্কে সিইও জানান, আগামী ৩০ মে নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হবে। ঐদিন থেকেই মনোনয়নপত্র জমা দেওয়া শুরু হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ হল ৬ জুন। মনোনয়নপত্র স্ক্রুটিনি করা হবে ৭ জুন। মনোনয়নপত্র প্রত্যাহার করার শেষ দিন ৯ জুন। ভোটগ্রহণ করা হবে ২৩ জুন। ভোটগ্রহণ করা হবে ইভিএম এবং ভিভি প্যাট ব্যবহারের মাধ্যমে। ভোটের ফলাফল ঘোষণা করা হবে ২৬ জুন। নির্বাচন প্রক্রিয়া শেষ হবে ২৮ জুন।

মুখ্য নির্বাচন আধিকারিকের কথায়, ত্রিপুরায় ৬-আগরতলা, ৮-টাউন বড়দোয়ালী, ৪৬ সুরমা (এসসি সংরক্ষিত) এবং ৫৭-যুবরাজনগর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে। এই ৪টি কেন্দ্রের মধ্যে ৬-আগরতলা ও ৮-টাউন বড়দোয়ালী কেন্দ্রের বিধায়কদ্বয় পদত্যাগ করার ফলে, ৪৬-সুরমা (এসসি) কেন্দ্রের বিধায়ক পদ বাতিল করার ফলে এবং ৫৭-যুবরাজনগর কেন্দ্রের বিধায়ক প্রয়াত হওয়ার ফলে বিধানসভার আসনগুলি শূন্য হয়ে পড়েছিল। 

মুখ্য নির্বাচন আধিকারিক আরও জানান, ভোটগ্রহণ করা হবে ১ জানুয়ারি, ২০২২ তারিখে প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী। চূড়ান্ত ভোটার তালিকা অনুসারে বর্তমানে রাজ্যে মোট ভোটারের সংখ্যা ২৭ লক্ষ ৩৫ হাজার ৫৪৬। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১৩ লক্ষ ৮১ হাজার ৬৯৩ জন, মহিলা ভোটারের সংখ্যা ১৩ লক্ষ ৫৩ হাজার ৮১৮ জন এবং তৃ�

 

তিনি জানান, নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে রাজ্য নির্বাচন কমিশন ৪ জন রিটার্নিং অফিসার এবং ৪ জন অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসার নিয়োগ করেছে। এরমধ্যে ৬-আগরতলা কেন্দ্রে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন আগরতলা পুর নিগমের কমিশনার, ৮-টাউন বড়দোয়ালী কেন্দ্রে রিটার্নিং অফিসারের দায়িত্বে রয়েছেন সদর মহকুমার মহকুমা শাসক, ৪৬ সুরমা (এসসি) কেন্দ্রে রিটার্নিং অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে কমলপুর মহকুমার মহকুমা শাসককে এবং ৫৭-যুবরাজনগর কেন্দ্রের রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকবেন ধর্মনগর মহকুমার মহকুমা শাসক।

.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *