BRAKING NEWS

ICC : ক্রিকেট মাঠে ফিরতে চলেছে নিরপেক্ষ আম্পায়ার : আইসিসি

দুবাই, ২৪ মে (হি.স.) : করোনা আবহ কাটিয়ে এবার ক্রিকেট মাঠে ফিরতে চলেছে নিরপেক্ষ আম্পায়ার। এমনটাই জানিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। সংস্থার চেয়ারম্যান গ্রেগ বার্কলে এ কথা জানিয়েছেন।

করোনা পরিস্থিতিতে টেস্ট হোক বা সীমিত ওভারের ম্যাচ— সব কিছুই পরিচালনা করতেন আয়োজক দেশের আম্পায়াররা। কিন্তু তেমন আর হবে না। খুব তাড়াতাড়িই আগের নিরপেক্ষ আম্পায়ারদের দেখা যাবে আন্তর্জাতিক ক্রিকেটে। টেস্ট ম্যাচে তৃতীয় আম্পায়ার-সহ তিন জন এবং সীমিত ওভারের ম্যাচে এক জন নিরপেক্ষ আম্পায়ার থাকবেন আগের মতোই। যদিও করোনা পরিস্থিতি ক্রিকেটের জন্য কিছু ক্ষেত্রে ইতিবাচক হয়েছে বলেই মনে করেন বার্কলে। তিনি বলেছেন, ‘‘এর ফলে আয়োজক দেশের অনেক আম্পায়ার আন্তর্জাতিক ম্যাচ খেলানোর সুযোগ পেয়েছেন। তাঁরা ক্রিকেট বিশ্বে পরিচিত হয়েছেন। এটা খারাপ নয়। বিস্তারের একটা সুযোগ পাওয়া গিয়েছে। অন্যদিকও আছে অবশ্য। আমরা আবার নিরপেক্ষ আম্পায়ার দিয়ে ম্যাচ করানোর ব্যবস্থায় ফিরতে চাই। আগের মত নিরপেক্ষ আম্পায়ারদের শীঘ্রই দেখতে পাবেন আপনারা।’’
২০২০ সালে করোনা শুরুর সময় থেকেই আয়োজক দেশের আম্পায়ারদের দিয়ে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার সিদ্ধান্ত নেয় আইসিসি। কারণ সে সময় অনেক আম্পায়ারই বিদেশে সফর করতে চাইছিলেন না। কিছু দিন আগে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের সময় আম্পায়ারিং নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়। তার পর থেকে টেস্টে মাঠের একজন এবং তৃতীয় আম্পায়ার নিরপেক্ষ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *