BRAKING NEWS

Vaccine : চিনা সংস্থা ক্যানসিনো বায়োলজিক্সের তৈরি ভ্যাকসিনকে ছাড়পত্র বিশ্ব

বেজিং, ১৯ মে (হি. স.) : চিনা সংস্থার তৈরি আরও একটি টিকাকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।এবার ক্যানসিনো বায়োলজিক্সের তৈরি কনভিডেসিয়া ভ্যাকসিনকে জরুরি ভিত্তিতে করোনায় আক্রান্তের ক্ষেত্রে ব্যবহারের ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই টিকার গুণগত মান, ঝুঁকি, টিকার পার্শ্বপ্রতিক্রিয়া-প্রভৃতি বিষয় খতিয়ে দেখার পর ক্যানসিনো বায়োলজিক্সের তৈরি ভ্যাককসিনকে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে বিবৃতি জারি করা বলা হয়েছে, জরুরি ভিত্তিতে এই টিকা করোনায় আক্রান্তের শরীরে প্রয়োগ করা যাবে। এই টিকা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অব এক্সপার্ট অন ইমিউনাইজেশন’ পরীক্ষা করে। পরীক্ষার রিপোর্ট সন্তোষজনক। তারা তাদের রিপোর্ট হু-য়ের টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের কাছে পাঠিয়ে দিলে তারা আরও একবার টিকা পরীক্ষার সিদ্ধান্ত নেয়। পাশাপাশি ক্যানসিনো বায়োলজিক্সের কাছেও তাদের তৈরি টিকার পরীক্ষিত রিপোর্ট পাঠানোর আর্জি জানায়। সেই রিপোর্ট খতিয়ে দেখার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা কনভিডেসিয়া টিকাকে জরুরি ভিত্তিতে করোনায় আক্রান্তের ক্ষেত্রে ব্যবহারের ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিল।

প্রসঙ্গত, প্রথম চিনা সংস্থার তৈরি সাইনোফার্ম টিকাকে ছাড়পত্র দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার সেই দেশের তৈরি আরও একটি টিকাকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *