BRAKING NEWS

Narottam Mishra : এবার বাধ্যতামূলকভাবে জাতীয় সঙ্গীত গাওয়ার কথা ভাবা হচ্ছে মধ্যপ্রদেশের মাদ্রাসায়

ভোপাল, ১৩ মে (হি. স.): উত্তর প্রদেশের পথে হেঁটে এবার মধ্যপ্রদেশের মাদ্রাসায় বাধ্যতামূলকভাবে জাতীয় সঙ্গীত গাওয়ার কথা ভাবা হচ্ছে । শুক্রবার এমনটাই জানান রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী তথা সরকারি মুখপাত্র নরোত্তম মিশ্র ।

এদিন তিনি বলেন, “শুধু ধর্মীয় স্থানেই নয়, জাতীয় সংগীত সব জায়গাতেই গাওয়া উচিত।” তবে বিষয়টি আলোচনা সাপেক্ষ। তারপরই সিদ্ধান্ত নেওয়া হবে মাদ্রাসায় জাতীয় সংগীত বাধ্যতামূলক করা হবে কি না। উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ইতিমধ্যেই মাদ্রাসায় ‘জনগণমন’ গাওয়া আবশ্যিক ঘোষণা করেছে। বিষয়টির প্রশংসাই শোনা গেল নরোত্তম মিশ্রর গলায়। তাঁর কথায়, “এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়। আমরাও ব্যাপারটা নিয়ে চিন্তাভাবনা করব।”

যোগী মন্ত্রিসভার সদস্য দানিশ আজাদ আনসারি নয়া নিয়ম ঘোষণা করেছিলেন। রাজ্য সরকারের মুসলিম মুখ আনসারি সংখ্যালঘু দফতরের রাষ্ট্রমন্ত্রী। গত ২৪ মার্চই উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের বৈঠকে এই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে জানান তিনি। নয়া নিয়মে সব মাদ্রাসার ছাত্র, শিক্ষককে অবশ্যই ক্লাস শুরুর আগে ‘জনগণমন’ গাইতে হবে।

৩০ মার্চ থেকে ১১ মে পর্যন্ত রমজানের জন্য মাদ্রাসাগুলি বন্ধ ছিল। বৃহস্পতিবার নতুন করে খোলে যোগীরাজ্যের মাদ্রাসা। আর এদিন থেকেই চালু হয়ে যায় নয়া নিয়ম। ২০১৭ সালে উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ড স্বাধীনতা দিবসে তাদের অনুমোদিত সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন ও ‘জনগণমন’ গাওয়া বাধ্যতামূলক করে। এর ৫ বছর পর স্কুলে ক্লাস শুরুর আগে জাতীয় সংগীত গাওয়া আবশ্যিক করা হল। উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান আগেই বলেছিলেন, “সব স্কুলেই জাতীয় সংগীত গাইতে হয়। মাদ্রাসার পড়ুয়াদের মধ্যেও দেশপ্রেমের চেতনা জাগ্রত করতে চাই আমরা। ওরা যাতে ধর্মীয় শিক্ষার পাশাপাশি আমাদের ইতিহাস, সংস্কৃতির সঙ্গে পরিচিত হয়, সে জন্যই আসন্ন শিক্ষাবর্ষ থেকে তা বাধ্যতামূলক করা হচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *