BRAKING NEWS

Narendra Modi : বিশ্ব স্বাস্থ্য সংস্থার অবশ্যই সংস্কার করা উচিত: গ্লোবাল কোভিড সামিটে বললেন প্রধানমন্ত্রী মোদী

নয়াদিল্লি, ১২ মে (হি.স.) : বৃহস্পতিবার গ্লোবাল কোভিড সামিটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংস্কার করা উচিত বলে দাবি তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, এ কাজে মুখ্য ভূমিকা নিতে তৈরি ভারত। প্রতিষেধক এবং থেরাপিউটিক্সের সাপ্লাই চেন অটুট রাখতে হু-এর অনুমোদন প্রক্রিয়া অব্যাহত রাখার কথাও বললেন মোদী। পাশাপাশি বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সঙ্গে বিশ্বব্যাপী সরবরাহ চেইন তৈরি করতে হবে বলেও তিনি বললেন। ভ্যাকসিন এবং ওষুধগুলিতে ন্যায়সঙ্গতভাবে পাওয়া সক্ষম করতে হবে। বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) নিয়মগুলি আরও নমনীয় হতে হবে।

এদিন ভার্চুয়াল বৈঠকে মোদী বলেন, ‘স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থার মোকাবিলা করতে সম্মিলিত বিশ্বজনীন সাড়ার প্রয়োজন। আমাদের অবশ্যই স্থিতিস্থাপক বিশ্বজনীন জোগান শৃঙ্খল তৈরি করতে হবে যাতে ন্যায্য ভাবে প্রতিষেধক এবং ওষুধ পাওয়া যায়।’ এর সঙ্গ যোগ করে মোদী বলেন, ‘বিশ্বজনীন কমিউনিটির সদস্য হিসেবে এই প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে প্রস্তুত ভারত।’
ভারতের কোভিড মোকাবিলা প্রসঙ্গে বিশ্বের প্রতি প্রধানমন্ত্রীর বার্তা, ‘ভারতে আমরা অতিমারির বিরুদ্ধে জনকেন্দ্রিক কৌশল নিয়েছিলাম। বার্ষিক স্বাস্থ্য-সুরক্ষা বাজেটে সর্বকালীন সর্বোচ্চ অর্থ ব্যয় করেছিলাম।’ তিনি আরও বলেন, ‘আমাদের টিকাকরণ কর্মসূচি পৃথিবীর বৃহত্তম। প্রায় ৯০ শতাংশ প্রাপ্তবয়স্ক এবং ৫০ শতাংশ শিশুদের সম্পূর্ণ টিকাকরণ করিয়েছি। হু অনুমোদিত চারটি প্রতিষেধক ভারতে উৎপাদিত হয় এবং এ বছর ৫০০ কোটি ডোজ উৎপাদনের ক্ষমতা রাখে ভারত।’ এছাড়াও বিশ্বজুড়ে ২০ কোটি ডোজ টিকা জোগান দিয়েছে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *