BRAKING NEWS

CITU : শ্রম কমিশনারের দ্বারস্ত ইটভাট্টা শ্রমিক ইউনিয়ন

আগরতলা, ৪ মে : চরম অবহেলার অভিযোগ এনে সিআইটিইউ অনুমোদিত ত্রিপুরা ইটভাট্টা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বুধবার শ্রম কমিশনারের কাছে ডেপুটেশন প্রদান করা হয়েছে। 

ইটভাট্টা শ্রমিক ইউনিয়নের নেতৃত্বরা জানান, বিজেপি আইপিএফটি জোট সরকার ক্ষমতায় আসার পর রাজ্যের ইটভাট্টার শ্রমিকদের তীব্র অবহেলা করা হচ্ছে। প্রতিনিয়ত তাঁরা বঞ্চনার শিকার হচ্ছেন। নেতৃত্বরা বলেন, প্রতিবছর অক্টোবর মাস থেকে পরের বছরের এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত ইটভাট্টার শ্রমিকেরা কাজ করে থাকে। এপ্রিলের মাঝামাঝি অথবা শেষের দিকে তারা নিজ নিজ গন্তব্যে ফিরে যান।

মূলত, পার্শ্ববর্তী আসাম, ঝাড়খন্ড, উত্তর প্রদেশ সহ বেশ কিছু জায়গা থেকে তারা রাজ্যে এসে কাজ করেন। ত্রিপুরা রাজ্যে ইটভাট্টা শ্রমিকদের মধ্যে ৬০ শতাংশ শ্রমিকই বহি:রাজ্যের। ফলে তারা যখন কাজ সেরে বাড়ি ফিরে যান তাদের প্রাপ্য অর্থ মিটিয়ে দেওয়া হয় না বলে অভিযোগ করেন ইটভাট্টা শ্রমিক ইউনিয়নের নেতৃত্বরা। তারা জানান, ইটভাট্টা থেকে গাড়ি করে তাদেরকে রেলস্টেশনে নিয়ে গেলেও সেখানে ট্রেনে চড়ার ক্ষেত্রে কোন রিজার্ভেশনের ব্যবস্থা করা হয় না তাদের।  

এছাড়াও তাদের সমস্ত প্রাপ্য বেতনও সঠিকভাবে মিটিয়ে দেন না মালিকপক্ষ। অভিযোগ করলে বদলে মার খেতে হয় বলেও জানান নেতৃত্বরা। এ ব্যাপারে শ্রমদপ্তর এ বারবার জানালেও তারা নীরব দর্শকের ভূমিকা পালন করছেন বলে অভিযোগ। 

এছাড়াও নেতৃত্বরা অভিযোগ করেন বিজেপি আইপিএফটি জোট সরকার ক্ষমতায় আসার ৪ বছর অতিক্রান্ত হলেও এখনো পর্যন্ত ইটভাটা শ্রমিকদের মজুরি বৃদ্ধি করা হয়নি একবারও। বর্তমান সরকার এবং শ্রমদপ্তর  যেন অবিলম্বে বিষয়গুলিতে নজর দেন তার দাবি জানান ইটভাটা শ্রমিক ইউনিয়নের নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *