BRAKING NEWS

Celebrate : ২৯ এপ্রিল অনুষ্ঠেয় ডিমা হাসাও পার্বত্য স্বশাসিত পরিষদের ৭১-তম প্রতিষ্ঠা দিবস বয়কট করবে ইন্ডিজেনাস পিপলস ফোরাম

হাফলং (অসম), ২৭ এপ্রিল (হি.স.) : উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের নাম বদল করে ডিমা হাসাও পার্বত্য স্বশাসিত পরিষদ করা হয়েছে। গত মার্চে উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের বাজেট অধিবেশনে উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের নাম বদল করে ডিমা হাসাও পার্বত্য পরিষদ করার প্রস্তাব সর্বসন্মতি ক্রমে গৃহীত হয়েছিল। তার পর উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদ কর্তৃপক্ষ এক নির্দেশনা জারি করে, ২৬ এপ্রিল থেকে উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদকে ডিমা হাসাও পার্বত্য স্বশাসিত পরিষদ হিসেবে জানা যাবে এবং সরকারি কাজকর্ম ডিমা হাসাও পার্বত্য স্বশাসিত পরিষদের নামে হবে।

আগামী ২৯ এপ্রিল পূর্ববর্তী উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদ তথা ডিমা হাসাও পার্বত্য স্বশাসিত পরিষদের ৭১-তম প্রতিষ্ঠা দিবস পালন করা হবে। কিন্তু পার্বত্য পরিষদের ৭১-তম প্রতিষ্ঠা দিবস বয়কট করার কথা ঘোষণা করল ইন্ডিজেনাস পিপলস ফোরাম।

বুধবার ইন্ডিজেনাস স্টুডেন্টস ফোরামের কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলন ডেকে ইন্ডিজেনাস পিপলস ফোরামের কার্যনির্বাহী সভাপতি সামসুদ্দেন বে জেমি বলেন, আগামী ২৯ এপ্রিল উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের ৭১-তম প্রতিষ্ঠা দিবস। কিন্তু সরকারি কোনও গ্যাজেট নোটিফিকেশন ছাড়াই পার্বত্য পরিষদের প্রতিষ্ঠা দিবসের জন্য সরকারি ভাবে যে আমন্ত্রণপত্র দেওয়া হয়েছে এতে উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের জায়গায় ডিমা হাসাও পার্বত্য স্বশাসিত পরিষদ লেখা রয়েছে। আর এতেই আপত্তি তুলে পার্বত্য পরিষদের প্রতিষ্ঠা দিবস বয়কট করার সিদ্ধান্ত গ্রহণ করেছে ইন্ডিজেনাস পিপলস ফোরাম।

উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের নাম বদল করে ডিমা হাসাও পার্বত্য স্বশাসিত পরিষদ করার জন্য যদি কোনও গ্যাজেট নোটিফিকেশন এসে থাকে তা-হলে তা প্রকাশ্যে তুলে ধরার দাবি জানান সামসুদ্দেন বে জেমি।

সাংবাদিক সম্মেলনে আইপিএফের সভাপতি এল কুকি বলেন, ২১ এপ্রিল উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের মুখ্য কার্যনির্বাহী সদস্য দেবোলাল গারলোসা এবং অন্য নেতার উপস্থিতিতে গুয়াহাটিতে দিশপুর জনতা ভবনে আইপিএফ, আইএসএফ এবং ইন্ডিজেনাস উইমেন ফোরামের সঙ্গে মন্ত্রীদের বৈঠকে উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের নাম বদল করে ডিমা হাসাও পার্বত্য স্বশাসিত পরিষদ করার ইস্যুতে আপত্তি জানায় তাঁদের সংগঠন। তিনি বলেন, সরকার পার্বত্য পরিষদের নাম বদলের সিদ্ধান্তকে মেনে নেয়নি। তার পর কীভাবে পার্বত্য পরিষদের ৭১-তম প্রতিষ্ঠা দিবসের সরকারি আমন্ত্রণপত্রে ডিমা হাসাও পার্বত্য স্বশাসিত পরিষদ উল্লেখ করা হয়।

তিনি বলেন, পার্বত্য পরিষদের নাম বদল করে ডিমা হাসাও পার্বত্য পরিষদ করার ব্যাপারে সরকার কোনও নির্দেশনা জারি করেছে কিনা এ বিষয়ে আমাদের কিছু জানা নেই। তাছাড়া পার্বত্য পরিষদের সামনে একটি স্থায়ী গেট নির্মাণ করা হয়েছে। এই গেটে শুধু ডিমাসা জনগোষ্ঠীর পরম্পরাগত বিভিন্ন উপকরণ নকশা করা হয়েছে। এতেও আপত্তি তুলে এল কুকি বলেন, পার্বত্য পরিষদ শুধু এক জনগোষ্ঠীর জন্য গঠন করা হয়নি। তা সকল জনগোষ্ঠীর জন্য। তাই ইন্ডিজেনাস পিপলস ফোরাম বুধবার এক সভা অনুষ্ঠিত করে ডিমা হাসাও পার্বত্য স্বশাসিত পরিষদের ৭১-তম প্রতিষ্ঠা দিবস বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে।

পার্বত্য পরিষদের প্রতিষ্ঠা দিবসে আইপিএফ কোনও অবস্থায় শামিল হবে না বলে জানিয়ে এল কুকি বলেন, এভাবে সরকারের অন্যায় করা উচিত নয়। তিনি বলেন, মুখ্যমন্ত্রী ও পার্বত্য পরিষদের মুখ্য কার্যনির্বাহী সদস্যের কাছে আমাদের প্রশ্ন এ সব কী ঘটছে। কুকি বলেন, আমরা কোনও জাতি-জনগোষ্ঠীর শত্রু নই। এমন-কি আমরা ডিমাসা ভাইদেরও শত্রু নই, বলেন এল কুকি। সাংবাদিক সন্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইন্ডিজেনাস পিপলস ফোরামের সাধারণ সম্পাদক এল লিমা কেভম ও সংগঠনের অন্য নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *