BRAKING NEWS

Expelled : উত্তর ২৪ পরগনায় ৬১ জন নির্দল প্রার্থী দলীয় নেতাকে বহিষ্কার করল তৃণমূল

বারাসত, ২০ ফেব্রুয়ারি (হি.স.): দলের নির্দেশ অমান্য করে নির্দল প্রার্থী হয়ে পুরভোটে দাঁড়ানোর জন্য এবার উত্তর ২৪ পরগনায় ৬১ জনকে বহিষ্কার করল তৃণমূল কংগ্রেস। রবিবার বারাসতে সাংবাদিক সম্মেলন করে তৃণমূল নেতৃত্ব ওই ৬১ জনকে বহিষ্কার করার কথা ঘোষণা করেন। এদিনের সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন জ্যোতিপ্রিয় মল্লিক, পার্থ ভৌমিক, রথীন্দ্রনাথ ঘোষ প্রমুখ।

রাজ্যে বিভিন্ন জেলায় ১০৮টি পুরসভার ভোট হতে চলেছে ২৭ ফেব্রুয়ারি। বহু পুরসভায় তৃণমূলের টিকিট প্রত্যাশী অনেকেই টিকিট না পেয়ে নির্দল হয়ে দাঁড়িয়ে পড়েছেন। উত্তর ২৪ পরগনায় মোট ৬৭ জন দলের নির্দেশ অমান্য করে নির্দল প্রার্থী হয়ে পুরভোটে দাঁড়িয়েছিলেন।দলের হুঁশিয়ারিতে তার মধ্যে ৬ জন মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন ।তাঁদের মধ্যে যেমন অনেক বিদায়ী কাউন্সিলর রয়েছেন, তেমনি আবার কাউন্সিলরের আত্মীয়স্বজনও রয়েছেন। প্রার্থী তালিকা নিয়ে তৃণমূলে প্রথম থেকেই বিভ্রান্তি দেখা দেয়। দলের অফিসিয়াল পেজে একটি তালিকা প্রকাশ করা হয়। পরে পার্থ চট্টোপাধ্যায় ও সুব্রত বক্সীর সই করা আর একটি তালিকা বেরোয়। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, দ্বিতীয়টিই আসন তালিকা। এই তালিকা অমান্য করে যাঁরা ভোটে দাঁড়াবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পার্থ চট্টোপাধ্যায় আগেই হুমকি দেন, ৪৮ ঘণ্টার মধ্যে প্রার্থীপদ তুলে না নিলে নির্দলদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। রাজ্য নেতৃত্বের পক্ষ থেকে এব্যাপারে জেলায় জেলায় নির্দেশিকাও পাঠিয়ে দেওয়া হয়। মনোনয়ন প্রত্যাহারের শেষদিনে দেখা গিয়েছে উত্তর ২৪ পরগনায় ৬ জন মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। এরপর বাকি ৬১ জনকে বহিষ্কার করল তৃণমূল কংগ্রেস। মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়ায় শাস্তির কোপে পড়েননি ওই জন। জেলা নেতৃত্বের দাবি, আরও কয়েক জন লিফলেট দিয়ে প্রার্থীপদ প্রত্যহার করতে পারেন। দলীয় সূত্রের খবর, এই জেলাতেই বিক্ষুব্ধ নির্দলের সংখ্যা সবচেয়ে বেশি।

তৃণমূলের জেলা পর্যবেক্ষক ও বিধায়ক পার্থ ভৌমিক জানান, রাজ্য নেতৃত্বের নির্দেশ মতোই ৬১ জনকে বহিষ্কার করা হল। বিভিন্ন পুরসভার আরও অনেকে লিফলেট দিয়ে প্রার্থীপদ তুলে নেওয়ার কথা ঘোষণা করবেন। পার্থ বলেন, আশা করব, সকলের শুভবুদ্ধির উদয় হবে। দলীয় প্রার্থীদের সমর্থনে তাঁরা রাস্তায় নামবেন। তিনি জানান, জেলার মোট ২৫ টি পুরসভার মধ্যে ১৩ টিতে এই প্রার্থীরা দলীয় প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন নির্দল হিসেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *