BRAKING NEWS

জাতীয় শিক্ষানীতি-২০ বাতিলের দাবিতে শিলচরে বিক্ষোভ অল ইন্ডিয়া সেভ এডুকেশনের

শিলচর (অসম), ৮ ডিসেম্বর (হি.স.) : অল ইন্ডিয়া সেভ এডুকেশন কমিটির আহ্বানে আজ বুধবার সর্বভারতীয় প্রতিবাদ দিবসে জাতীয় শিক্ষানীতি-২০২০ বাতিলের দাবিতে শিলচরের ক্ষুদিরাম মূর্তির পাদদেশে বিক্ষোভ প্রদর্শন করেছে সংগঠনের কাছাড় জেলা কমিটি।

কমিটির পক্ষ থেকে দুপুর বারোটায় ছাত্র-শিক্ষক-অভিভাবকরা জড়ো হয়ে দীর্ঘক্ষণ বিক্ষোভ প্রদর্শন করেন। বিক্ষোভ চলাকালে সেখানে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা কমিটির অন্যতম সদস্য তথা প্রাক্তন অধ্যক্ষ দীপঙ্কর চন্দ, মণ্মথ নাথ, বিজিতকুমার সিংহ, শ্যামদেও কুর্মি, দিলীপ নাথ, সুব্রতচন্দ্র নাথ, হিল্লোল ভট্টাচার্য সহ অনেকে।

বিক্ষোভস্থলে বক্তব্য পেশ করতে গিয়ে সংগঠনের অসম রাজ্য কমিটির উপ-সভাপতি সুব্রতচন্দ্র নাথ বলেন, কেন্দ্রীয় সরকার ২০২০ সালের ২৯ জুলাই দেশের শিক্ষাবিদ, বৈজ্ঞানিক, বুদ্ধিজীবী, ইতিহাসবিদ এবং শিক্ষাপ্ৰেমী জনসাধারণের মতামতকে উপেক্ষা করে দেশে কোভিড পরিস্থিতির সুযোগে শিক্ষাবিরোধী ও জনবিরোধী শিক্ষানীতি-২০২০ প্রবর্তন করেছে। বলেন, এই শিক্ষানীতি কার্যকর হলে আমাদের দেশে ধর্মনিরপেক্ষ, বিজ্ঞান ভিত্তিক ও গণতান্ত্রিক শিক্ষা ব্যবস্থার যেটুকু অবশিষ্ট রয়েছে তা-ও সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যাবে। শিক্ষার সামগ্রিক ব্যক্তিগতকরণের ফলে দরিদ্র, মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েরা শিক্ষার পরিসর থেকে বেরিয়ে যাবে এবং বৃত্তিমূলক শিক্ষা ব্যবস্থাকে বাধ্যতামূলকভাবে চাপিয়ে দিয়ে উন্নত চরিত্র গঠনের মাধ্যমে প্রকৃত মানুষ সৃষ্টির সম্ভাবনাকে নির্মূল করা হবে।

তিনি বলেন, শিক্ষার ভারতীয়করণের নামে শিক্ষাকে সাম্প্রদায়িকীকরণ ঘটিয়ে পৌরাণিক, অবৈজ্ঞানিক চিন্তা ও ধারণাকে শিক্ষা ব্যবস্থায় অন্তৰ্ভুক্ত করে ভারতীয় সমাজকে পশ্চাদোপসরী করে তোলার প্রয়োজন। তিনি এই শিক্ষানীতির বিরুদ্ধে ছাত্রছাত্রী সহ শিক্ষানুরাগী জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান।

বিক্ষোভ শেষে সংগঠনের পক্ষ থেকে একটি স্মারকপত্র জেলাশাসক মারফত রাজ্যপালের কাছে প্রদান করে সরকারের কাছে জাতীয় শিক্ষানীতি প্রণয়নের সিদ্ধান্ত বাতিলের দাবি উত্থাপন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *