BRAKING NEWS

মে মাসের মধ্যে ৬-৮ দফায় পুরভোট, হাইকোর্টে হলফনামা কমিশনের

কলকাতা, ৬ ডিসেম্বর (হি.স) : রাজ্যে মে মাসের মধ্যে ছয় থেকে আট দফায় ১১২টি পুরসভার ভোট হবে। সোমবার হাইকোর্টে হলফনামা দিয়ে জানাল রাজ্য নির্বাচন কমিশন। উচ্চ আদালতের নির্দেশেই এদিন হলফনামা দিতে হয় কমিশনকে। হাইকোর্ট রাজ্য নির্বাচন কমিশনের এই পরিকল্পনা খতিয়ে দেখার পর মঙ্গলবার ফের শুনানি হবে।
আগে এপ্রিলের মধ্যে পুরভোট শেষ করার কথা বলেছিল রাজ্য। এখন কেন তা পিছিয়ে মে মাস হল, তা নিয়ে প্রশ্ন তোলে বেঞ্চ। রাজ্য নির্বাচন কমিশন পরিকাঠামোর অপ্রতুলতার বিষয়টিই সামনে আনে।

রাজ্য নির্বাচন কমিশনের হলফনামায় উল্লেখ করা হয়, তাদের হাতে ১৫,৬৮৭টি ইভিএম রয়েছে। এর মধ্যে কলকাতা পুরভোটে লাগবে ৭,২১০ ইভিএম। এর পর হাতে যে ইভিএম পড়ে থাকবে, তা দিয়ে কয়েক দফাতেই ভোট করাতে হবে। কোনও কারণে ভোটগণনা আটকে গেলে সে ক্ষেত্রে ভোট করাতে সমস্যা হবে। রাজ্য নির্বাচন কমিশনের এই হলফনামার পর ১১১টি পুরসভায় কবে ভোট হবে, তা এখনও অনিশ্চিত। রাজ্য সরকারও এ নিয়ে ধন্ধে রয়েছে, তা কমিশনের হলফনামাতেই স্পষ্ট। হলফনামায় রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে, নবান্ন চাইছে মে মাসের মধ্যে পুরভোট হোক।
পুরভোট পিছনোর কারণ হিসেবে উল্লেখ করা হয়, মার্চ মাসে মাধ্যমিক ও এপ্রিল মাসে উচ্চ মাধ্যমিক পরীক্ষা রয়েছে। সিবিএসই ও আইসিএসই বোর্ডের পরীক্ষাসূচি এখনও প্রকাশিত হয়নি। তাই এই সময় পুরভোট করানো যাবে না।

প্রসঙ্গত, রাজ্যের সব পুরসভার ভোট একসঙ্গে চেয়ে হাইকোর্টে গিয়েছিল বিজেপি। তার প্রেক্ষিতেই এই মামলা চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *