BRAKING NEWS

নীতি আয়োগের এসডিজি রিপোর্ট প্রকাশিত, জেলাভিত্তিক উন্নয়নের শীর্ষে সিকিম ও ত্রিপুরা

আগরতলা, ২৬ আগস্ট (হি.স.) : নীতি আয়োগের এসডিজি রিপোর্ট প্রকাশিত হয়েছে। জেলাভিত্তিক উন্নয়নের শীর্ষে সিকিম ও ত্রিপুরা রয়েছে। মূলত, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজি) পূর্বোত্তরের ৮ রাজ্যের মধ্যে সিকিম এবং ত্রিপুরার অভূতপূর্ব সাফল্যের প্রমাণ মিলেছে। নীতি আয়োগের রিপোর্টে ১০৩ জেলায় ৬৪টি জেলা ফ্রন্টরানার শ্রেণীভুক্ত হয়েছে। তাতে, সিকিম ও ত্রিপুরার সমস্ত জেলাই ফ্রন্ট রানার শ্রেণীতে রয়েছে। শুধু তাই নয়, সেরা দশটি জেলার তালিকায় ত্রিপুরার ৮টি, সিকিমের দুইটি এবং মিজোরামের তিনটি জেলা স্থান পেয়েছে।

এসডিজি রিপোর্ট অনুযায়ী, পূর্ব সিকিম ৭৫.৮৭ পয়েন্টের সাথে প্রথম স্থানে রয়েছে। তেমনি ৭৫.৭৩ পয়েন্ট পেয়ে ত্রিপুরার গোমতি ও উত্তর জেলা দ্বিতীয় এবং ৭৫.৬৭ পয়েন্ট পেয়ে পশ্চিম ত্রিপুরা জেলা তৃতীয় স্থান দখল করেছে। এসডিজি রিপোর্টে সেরা দশ বাদে অনুন্নয়নের নিরিখেও দশটি জেলাকে চিহ্নিত করে দেখানো হয়েছে।

রিপোর্টে দেখা গেছে, মিজোরামের সারচিপ জেলা ৭৪.৮৭ পয়েন্ট পেয়ে চতুর্থ, দক্ষিণ সিকিম ৭৪.৮০ পয়েন্ট পেয়ে পঞ্চম, ৭৩.৪৭ পয়েন্ট পেয়ে ঊনকোটি জেলা ষষ্ঠ, ৭২.৮৭ পয়েন্ট পেয়ে মিজোরামের লুংলেই জেলা সপ্তম, ৭২.৬০ পয়েন্ট ধলাই ও সিপাহীজলা জেলা অষ্টম, ৭২.৪০ পয়েন্ট পেয়ে দক্ষিণ ত্রিপুরা নবম এবং ৭২.২৭ পয়েন্ট পেয়ে মিজোরামের কোলাসিব জেলা দশম স্থান দখল করেছে।

এসডিজি রিপোর্টে নাগাল্যান্ডের ছয়টি জেলা, অরুনাচল প্রদেশের চারটি জেলা এবং মেঘালয়ের একটি জেলা উন্নয়নের খাতায় নাম তুলেছে। পেছনের সারিতে ওই জেলা গুলি স্থান পেয়েছে। তাতে রয়েছে নাগাল্যান্ডের লুংলেং, ফেক, মোন, তুইসেং, জুনহেবুতু এবং কিফিরে জেলা, অরুনাচল প্রদেশের শি ইউমি, পূর্ব কামেং, কামলে এবং ক্রা দাদী জেলা ও মেঘালয়ের উত্তর গারো হিলস জেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *