BRAKING NEWS

Syed Shahid Hakim has passed away : চলে গেলেন ভারতের অলিম্পিয়ান ফুটবলার তথা প্রাক্তন কোচ সৈয়দ শাহিদ হাকিম

বেঙ্গালুরু, ২২ আগস্ট (হি.স.) : ভারতীয় ফুটবল জগত্‍ থেকে আরও এক তারা খসে পড়ল। চলে গেলেন ভারতের অলিম্পিয়ান ফুটবল তথা প্রাক্তন জাতীয় কোচ সৈয়দ শাহিদ হাকিম। রবিবার কর্ণাটকের গুলবার্গার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন ফিফা প্যানেলভূক্ত প্রাক্তন রেফারি। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল ৮২। ‘হাকিম সাব’র প্রয়াণে শোকস্তব্ধ দেশের ফুটবল মহল।

পরিবারের তরফে জানানো হয়েছে দীর্ঘদিন ধরেই বয়সজনিত অসুস্থতায় ভুগছিলেন সৈয়দ শাহিদ হাকিম। সম্প্রতি তিনি হৃদরোগে আক্রান্ত হন। ‘হাকিম সাব’কে গুলবার্গার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ভারতীয় ফুটবলের চিরস্মরণীয় ব্যক্তি। মৃত্যুকালে স্ত্রী ও দুই কন্যাকে রেখে গেলেন দেশের প্রাক্তন অলিম্পিয়ান ফুটবলার।
১৯৬০ সালের রোম অলিম্পিকে ভারতীয় ফুটবল দলের হয়ে তিনি প্রতিনিধিত্ব করেছেন। ফিফা প্যানেলভূক্ত প্রাক্তন রেফারি হিসেবে তিনি ১৯৮৮ সালের এএফসি কাপের একাধিক ম্যাচ পরিচালনাও করেছেন। সার্ভিসেসের হয়ে ১৯৬০ সালের সন্তোষ ট্রফি জেতা ‘হাকিম সাব’, ১৯৮২ সালের এশিয়ান গেমসে ভারতীয় ফুটবল দলের সহকারি কোচ ছিলেন। মারডেকা কাপে দেশের ফুটবল দলের হেড কোচের দায়িত্বও পালন করেছিলেন প্রয়াত প্রাক্তনী। তাঁরই প্রশিক্ষণে ১৯৮৮-১৯৮৯ মরসুমের ডুরান্ড কাপ জিতেছিল মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা ফুটবল ক্লাব। ফাইনালে ইস্টবেঙ্গলকে হারিয়েছিল হাকিম সাবের দল। সালগাঁওকর, হিন্দুস্তান এফসি-র মতো ক্লাবকেও কোচিং করিয়েছেন সৈয়দ শাহিদ হাকিম। ২০০৪-২০০৫ মরসুমে বেঙ্গল মুম্বই এফসি-কে তিনি কোচিং করিয়েছিলেন। ফুটবল প্রশিক্ষক হিসেবে সেটিই ছিল তাঁর শেষ অ্যাসাইনমেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *