এই নিয়ে দ্বাদশতম রাউন্ড, ফের কমান্ডার পর্যায়ের বৈঠকে বসল ভারত-চিন

নয়াদিল্লি, ৩১ জুলাই (হি.স.): ফের কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে বসল ভারত এবং চিন। এর আগে ১১ বার বৈঠক করেছেন দুই সেনার কোর কমান্ডারেরা। শনিবার সকাল সাড়ে ১০টা নাগাদ প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে চিনা এলাকায় মলডোতে শুরু হয়েছে ১২ দফার কোর কমান্ডার পর্যায়ের বৈঠক। ভারতীয় সেনাবাহিনী সূত্রের খবর, হট স্প্রিংস এবং গোগরা হাইট থেকে সেনা সরানো নিয়ে দু’দেশের মধ্যে এই বৈঠক।

এর আগেও বেশ কয়েক দফায় বৈঠক হয়েছে। কিন্তু সামাধান সূত্র বেরোয়নি। তাই শনিবারের এই বৈঠক ঘিরে যথেষ্ট আশা জাগছে। মনে করা হচ্ছে, এই দুই পয়েন্টে সেনা সরানো নিয়ে একটা সমঝোতায় আসবে দুই দেশ। হট স্প্রিংস এবং গোগরা হাইটে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দু’দেশের ৮০-১০০ জন জওয়ান মোতায়েন থাকে বলে সূত্রের খবর। তবে শনিবারের বৈঠকে সবচেয়ে যে বিষয়টির উপর নজর থাকবে তা হল দেপসাং। এই জায়গা থেকে চিন সেরা সরাতে রাজি হয় কিনা সে দিকে নজর রাখছে ভারত।

এক বছরেরও বেশি সময় ধরে পূর্ব লাদাখের পরিস্থিতি উত্তপ্ত। বহু বার সেনা সরানো এবং সমঝোতার জন্য বৈঠক করা হয়েছে শীর্ষ পর্যায়ে। কিন্তু তার পরেও দেখা গিয়েছে চিন তাদের আগ্রাসনী ভূমিকা থেকে সরেনি। ফলে বার বার পরিস্থিতি উত্তপ্ত হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখায়। দু’দেশের মধ্যেই বিস্তর বৈঠকের পর প্যাংগং হ্রদ এলাকা থেকে গত মাসে সেনা সরিয়ে নিয়েছে ভারত-চিন। তবে নতুন করে মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে হট স্প্রিংস এবং গোগরা হাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *