BRAKING NEWS

নতুন ভবিষ্যৎ গড়ছে ভারত, পৌঁছচ্ছে সাফল্যের নয়া উচ্চতায় : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ১৪ এপ্রিল (হি.স.): বাবাসাহেব আম্বেদকরের প্রদত্ত সাংবিধানিক মূল্যবোধকে অনুসরণ করে ভারত নতুন ভবিষ্যত গড়ছে এবং সাফল্যের নতুন উচ্চতায় পৌঁছে যাচ্ছে। বুধবার ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি ভাইস-চ্যান্সেলর’-দের ন্যাশনাল সেমিনার ও ৯৫ তম সম্মেলনে এই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে প্রধানমন্ত্রী জানিয়েছেন, “ভারত আত্মনির্ভরতার পথে চলার সঙ্গে সঙ্গে দেশের যুবসমাজের ভূমিকাও ক্রমশ বাড়ছে।” 

এদিন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি উপাচার্যদের ন্যাশনাল সেমিনার ও ৯৫ তম সম্মেলনে অংশ নেন প্রধানমন্ত্রী। মোদী বলেছেন, “বাবাসাহেব আম্বেদকরের প্রদত্ত সাংবিধানিক মূল্যবোধকে অনুসরণ করে ভারত নতুন ভবিষ্যত গড়ছে এবং সাফল্যের নতুন উচ্চতায় পৌঁছে যাচ্ছে।” প্রধানমন্ত্রী বলেন, “যখন জ্ঞান আসে, তখন আত্মমর্যাদাও বাড়ে। আত্ম-সম্মানের সঙ্গে একজন ব্যক্তি তাঁর অধিকার সম্পর্কে সচেতন হয় এবং সমানাধিকার সমাজে সম্প্রীতি বয়ে আনে, দেশকে এগিয়ে নিয়ে যায়।” প্রধানমন্ত্রী বলেছেন, “প্রতিটি শিক্ষার্থীর নিজস্ব সামর্থ ও ক্ষমতা থাকে। ওই ক্ষমতার ভিত্তিতে ছাত্র ও শিক্ষকদের সামনে তিনটি প্রশ্নও থাকে। প্রথমত-সে কী করতে পারে? দ্বিতীয়ত-যদি তাঁকে শেখানো হয়, তাহলে সে কী করতে পারবে? তৃতীয়ত-সে কী করতে চাইছে?

প্রধানমন্ত্রী এদিনের সম্মেলনে আরও বলেছেন, “ভারত আত্মনির্ভরতার পথে চলার সঙ্গে সঙ্গে যুবসমাজের ভূমিকাও ক্রমশ বাড়ছে। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় দক্ষতা বিকাশের সম্ভাবনা দেখে, শিল্পের সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানের সহযোগিতার উপরে প্রচুর জোর দিয়েছিলেন।” বাবাসাহেবকে শ্রদ্ধা জানিয়ে মোদী বলেন, “বাবাসাহেবের জীবনাদর্শ মানুষের মধ্যে পৌঁছনোর জন্য দেশ কাজ করে চলেছে। বাবাসাহেবের সঙ্গে সম্পর্কিত স্থানগুলিকে পঞ্চতীর্থ রূপে বিকশিত করা হচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *