BRAKING NEWS

সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা বাতিল, দ্বাদশের পরীক্ষা স্থগিত করল কেন্দ্র

নয়াদিল্লি, ১৪ এপ্রিল (হি.স.): মুখে হাসি ফুটল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের। দেশজুড়ে করোনার বাড়বাড়ন্তের কথা মাথায় রেখে সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা বাতিল করল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি পিছিয়ে দেওয়া হয়েছে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষাও। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক জানিয়েছে, “দ্বাদশ শ্রেণীর পরীক্ষা পরে নেওয়া হবে, ১ জুন সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করে দেখবে বোর্ড। অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে।”  

সিবিএসই পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত নিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার দুপুরে বৈঠকে বসেছিলেন শিক্ষামন্ত্রী-সহ সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে দ্বাদশের পরীক্ষা স্থগিত হলেও কবে তা নেওয়া হবে সে বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে। ১ জুন পরিস্থিতি পর্যালোচনা করে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন, “অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে। যদি কোনও পড়ুয়া এই মূল্যায়নে সন্তুষ্ট না হয়, তাহলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর সে পরীক্ষা বসতে পারবে।”

বুধবার দুপুরের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল এবং শীর্ষ পর্যায়ের আধিকারিকরা। মে মাস থেকে সিবিএসই বোর্ডের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, প্রতিদিনই দেশের কোভিড সংক্রমণ লাগামছাড়া হচ্ছে। সেই পরিস্থিতিতে সিবিএসই পরীক্ষা নিয়ে আলোচনার জন্যই বৈঠকে বসেছিলেন মোদী।

সিবিএসই বাতিল করা নিয়ে বারবার সরব হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, সরব হয়েছেন কংগ্রেসের সাধারণ সম্পাদিকা প্রিয়াঙ্কা গান্ধী ভডরা, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং প্রমুখ। এদিন কেন্দ্রের এই সিদ্ধান্তে খুশি প্রকাশ করেছেন কেজরিওয়াল। আবার দিল্লির শিক্ষা মন্ত্রী তথা উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া জানিয়েছেন, “দশম শ্রেণীর পরীক্ষা বাতিল হওয়ায় আমি ভীষণ খুশি। দশম শ্রেণীর মতোই আমি সরকারের কাছে অনুরোধ করবো, দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদেরও যেন অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হয়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *