BRAKING NEWS

বাংলাদেশে কারাবন্দি অবস্থায় লেখকের মৃত্যুকে ‘রাষ্ট্রীয় হত্যাকাণ্ড’ আখ্যা দিয়ে দিনভর প্রতিবাদ

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি (হি. স.) : ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদ বৃহস্পতিবার রাতে মারা যান। এই ঘটনাকে ‘রাষ্ট্রীয় হত্যাকাণ্ড’ হিসেবে অভিহিত করে শুক্রবার দিনভর বিক্ষোভে সামিল দেশটির বামপন্থী ছাত্রসংগঠনগুলোর নেতা-কর্মীরা।  

লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনার প্রতিবাদে শুক্রবার বাংলাদেশের রাজধানীর শাহবাগ মোড়ে সড়ক আটকিয়ে বিক্ষোভ করছেন বামপন্থী ছাত্রসংগঠনগুলোর নেতা-কর্মীরা। এদিন বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করেন বাম ছাত্রসংগঠনগুলোর নেতা-কর্মীরা। মিছিলটি শাহবাগ ও পরীবাগ মোড় ঘুরে ফের শাহবাগে এসে অবস্থান নেয়।এসময় তারা শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করতে শুরু করেন। এ সময় শাহবাগ এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

এদিন, শাহবাগ মোড়ে বিক্ষোভে বক্তৃতায় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (বাসদ)সাধারণ সম্পাদক নাসির উদ্দীন অভিযোগ করেন, গত বছরের এপ্রিলে লেখনীর মাধ্যমে দুর্নীতি-লুটপাটের প্রতিবাদ করেছিলেন লেখক মুশতাক। ‘তার অপরাধ ছিল, তিনি সাধারণ মানুষের পক্ষে, অব্যবস্থাপনা-দুর্নীতির বিরুদ্ধে কলম ধরেছিলেন।  তাই কারাগারে আটকে রেখে তাকে নির্মম নির্যাতন করা হয়েছে। তিনি ছয়বার জামিনের আবেদন করলেও তা নির্বিকারভাবে নাকচ করা হয়েছে। এটি নির্মম রাষ্ট্রীয় হত্যাকাণ্ড।’

এদিনের বিক্ষোভ সভাবেশ থেকে আন্দোলনকারীরা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান। সেই সঙ্গে মুশতাকের মৃত্যুর সঠিক তদন্ত করার দাবি জানান। আজ সন্ধ্যা ৬টায় তারা একটি মশাল মিছিল করার ঘোষণা করেছে । এছাড়া আগামী ১ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় ঘেরাও কর্মসূচি ঘোষণা করেন।

উল্লেখ্য, গত বছর মে মাসে আটক হয়েছিলেন লেখক মুশতাক আহমেদ ।দীর্ঘ নয় মাস ধরে কারারুদ্ধ ছিলেন। তিনি গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে ছিলেন। বৃহস্পতিবার রাতে কারাগারেই মারা যান তিনি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *