BRAKING NEWS

আফগানিস্তান থেকে এখনই কোনও সেনা প্রত্যাহার করবে না আমেরিকা

পেন্টাগন, ২০ ফেব্রুয়ারি (হি.স.) : আফগানিস্তান থেকে এখনই কোনও সেনা প্রত্যাহার করছে না আমেরিকা । মার্কিন প্রতিরক্ষা সদরদফতর পেন্টাগন জানিয়েছে, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারের এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। ন্যাটো জোটের কর্মকর্তারা গত বুধ ও বৃহস্পতিবার বৈঠক করেছেন এবং তাতে আফগানিস্তানে মোতায়েন জোটের ৯ হাজার ৬০০ সেনার ভাগ্যে কী হবে তা নিয়ে বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা করেছেন।

এ সম্পর্কে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অস্টিন লয়েড শুক্রবার পেন্টাগনে সাংবাদিকদের বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সরকার তাড়াহুড়ো কিংবা বিশৃঙ্খলভাবে সেনা প্রত্যাহার করবে না যাতে ন্যাটো জোটের সুনাম ক্ষুন্ন হয়। গতমাসে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম অস্টিন লয়েড পেন্টাগনে প্রথম সাংবাদিকদের ব্রিফ করলেন।  তিনি সুস্পষ্ট করে বলেছেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত মিশন চলবে এবং যেকোনও ঝুঁকির মুখে নিজেদের রক্ষার ক্ষেত্রে কমান্ডারদের দায়িত্ব ও অধিকার রয়েছে।

২০ বছর আগে তালেবান হটাতে আফগানিস্তানে সেনা মোতায়েন করে আমেরিকা। এর আগে মার্কিন সরকার ও তালেবানের মধ্যে কাতারে যে চুক্তি হয়েছিল তাতে বলা হয়েছে, ২০২১ সালের মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করবে আমেরিকা। চুক্তি হলেও আফগানিস্তানে শান্তি ফিরে আসার কোনও লক্ষণ নেই । প্রায়শই সেখানে জঙ্গি হামলার ঘটনা ঘটেই চলেছে । এই অবস্থায় জো বাইডেন ক্ষমতায় আসার পর সেনা প্রত্যাহারের  সিদ্ধান্ত পরিবর্তন করা হচ্ছে। ফলে আফগানিস্তান থেকে শীঘ্রই মার্কিন সেনা প্রত্যাহার করা হবে বলে মনে  হয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *