BRAKING NEWS

বিরোধীদের চক্রান্তেই কৃষক আন্দোলন, লোকসভায় মোদী

কলকাতা, ১০ ফেব্রুয়ারি (হি. স.) : দিল্লি সীমান্তে কৃষক আন্দোলন নিয়ে রাজ্যসভার পর বুধবার লোকসভাতেও মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদ জ্ঞাপন প্রস্তাবে বলতে গিয়ে এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘কৃষি আইন নিয়ে ভুল বোঝানো হচ্ছে কৃষকদের। এটা বিরোধীদের চক্রান্ত। কৃষকদের বলা হচ্ছে এই আইনগুলি চালু হলে তাঁদের জমি চলে যাবে, এমএসপি (সর্বোচ্চ দরের সুযোগ) মিলবে না। কিন্তু কৃষি আইন বলবৎ হওয়ার পর থেকে এই কিছুই ঘটেনি। 

এদিন প্রধানমন্ত্রী বলেন, সংস্কারমূলক এই আইনগুলি কৃষকদের আয় বৃদ্ধি, কৃষি পরিকাঠামো বৃদ্ধি ও কৃষিজ পণ্যের নয়া বাজার ধরতে সহায়ক হবে। কিন্তু এরপরেই কেউ চাইলে এই নিয়ম মানতে না পারেন, বাধ্যতা মূলক ভাবে এই আইন মানতে হবে তার কথা কেন্দ্র বলে নি।

আন্দোলনরত কৃষকদের এদিন ফের আলোচনার প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সরকার ও সংসদ সবসময় কৃষকদের সম্মান করে আগামী, দিনেও করবে। সরকারের উদ্দেশ্য কৃষকদের উন্নতি। নতুন কোনও কিছুর সূচনা হলে তা নিয়ে বিভ্রান্তি, চিন্তা থাকে। কিন্তু কোনও অসৎ উদ্দেশ্যে সরকার এই পদক্ষেপ করেনি। ভবিষ্যতে কোনও ভুলত্রুটি থাকলে তা শুধরে নেওয়া হবে। আপনারা আন্দোলন প্রত্যাহার করে আলোচনায় বসুন’।

এদিন ফের একশ্রেণির আন্দোলনকারীকে ‘আন্দোলনজীবী’ বলে কটাক্ষ করেন প্রধানমন্ত্রী। বলেন, ‘কেউ কেউ বলছেন সরকার কেন এইসব করছে, কেউ তো বলেনি? কেউ বলবে তারপর করবে এরকম ধারণা ঠিক না। এখানে দাসত্ব চলছে না।’ এদিন দেশের উন্নয়নে বেসরকারি শিল্প ক্ষেত্রের গুরুত্বের কথাও বলেন নরেন্দ্র মোদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *