BRAKING NEWS

এমএসপি মূল্য ছিল, আছে এবং থাকবে : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ৮ ফেব্রুয়ারি (হি.স.): ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নিয়ে কৃষকদের ফের আশ্বস্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার রাজ্যসভায় প্রধানমন্ত্রী জানিয়েছেন, “‘‘ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে যে ভ্রম তৈরি করা হচ্ছে, সেটা ঠিক নয়। ন্যূনতম সহায়ক মূল্য ছিল, আছে এবং থাকবে।” প্রধানমন্ত্রীর স্পষ্ট বার্তা, ‘‘এ বিষয়ে আমরা যদি আরও দেরি করি, তা হলে আরও সর্বনাশের পথে এগোব। তাই সবাইকে এ বিষয়ে দ্রুত ঐকমত্যের পথে আসতে হবে। আগে ছোট কৃষকদের জল কিনতে হত। ছোট কৃষকদের ইউরিয়া কেনার জন্য রাতভর লাইন দিয়ে দাঁড়াতে হত। সেই কৃষকদের উন্নয়নের জন্যই কাজ করছি আমরা।’’
প্রধানমন্ত্রীর বক্তব্য, ‘‘ফসল বিমা যোজনার সুবিধা আরও বাড়ানো হয়েছে। ছোট ছোট কৃষকদের উন্নয়নের জন্য বেশ কিছু সিদ্ধান্ত নিতে হয়েছে। পেনশন প্রকল্প চালু করা হয়েছে ছোট কৃষকদের জন্য। এ ছাড়া কিসান ক্রেডিট কার্ড চালু করা হয়েছে।’’ রেকর্ড উৎপাদনের পরেও দেশের কৃষিব্যবস্থায় অনেক সমস্যা আছে বলেও রাজ্যসভায় মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তবে সেই সমস্যার সমাধান সকলে মিলেই করা উচিত বলেই মনে করেন তিনি। তাঁর প্রশ্ন, ‘‘থমকে থাকাটা কি ভাল? দেশকে এগিয়ে নিয়ে যাওয়াটা কি কাম্য নয়? দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তাই সকলকে এক সঙ্গে কাজ করতে হবে। পাশাপাশি, কৃষকদের এই আইন নিয়ে বোঝাতে হবে।’’ প্রধানমন্ত্রীর কথায়, “দেশকে এগিয়ে নিয়ে উচিত। পিছনে ঠেলে দেওয়া নয়। বিরোধী হোক বা আন্দোলনকারী সকলে মিলে এই সংস্কারকে এক বার কার্যকর হওয়ার সুযোগ দিন।”

এমএসপি নিয়ে কোনও আইন নেই, কৃষকদের লুট করছে ব্যবসায়ীরা : রাকেশ টিকাইত
এমএসপি প্রসঙ্গে এদিন ভারতীয় কিসান ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত বলেছেন, “আমরা কবে বলেছি এমএসপি শেষ হচ্ছে? আমরা বলেছি এমএসপি নিয়ে আইন তৈরি করা উচিত। যদি এমন কোনও আইন তৈরি হয়, তাহলে সমগ্র দেশের কৃষকরা উপকৃত হবেন। এই মুহূর্তে, এমএসপি নিয়ে যেহেতু কোনও আইন নেই, তাই কৃষকদের লুট করছে ব্যবসায়ীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *