BRAKING NEWS

সংবিধান রক্ষার দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করছে বিচারব্যবস্থা : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ৬ ফেব্রুয়ারি (হি.স.): ভারতীয় বিচারব্যবস্থা সংবিধান রক্ষার দায়িত্ব অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করে চলেছে। ভারতীয় বিচার ব্যবস্থা এবং ভারতের গণতন্ত্র উভয়কেই শক্তিশালী করার ক্ষেত্রে অবদান রয়েছে গুজরাট হাইকোর্টের। শনিবার গুজরাট হাইকোর্টের হীরক জয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গুজরাট হাইকোর্টের হীরক জয়ন্তী উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রকাশ করেন একটি ডাক টিকিট। প্রধানমন্ত্রী এদিনের অনুষ্ঠানে বলেন, গুজরাট হাইকোর্টের হীরক জয়ন্তীতে সকলকে হার্দিক অভিনন্দন। সত্য ও ন্যায়বিচারের জন্য গুজরাট হাইকোর্ট যে দায়িত্ব ও নিষ্ঠার সঙ্গে কাজ করেছে, সাংবিধানিক দায়িত্বের জন্য তৎপরতা দেখিয়েছে, এভাবে ভারতীয় বিচার ব্যবস্থা এবং ভারতের গণতন্ত্র উভয়কেই শক্তিশালী করেছে গুজরাট হাইকোর্ট। আমাদের বিচারব্যবস্থা সংবিধান রক্ষার দায়িত্ব অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করে চলেছে।

প্রধানমন্ত্রী বলেন, ভারতীয় সমাজে আইনের শাসন, বহু শতাব্দী ধরে সভ্যতা এবং সামাজিক কাঠামোর ভিত্তি হয়ে আসছে। বিচারব্যবস্থার প্রতি আস্থা সাধারণ নাগরিকের মনে বিশ্বাস জাগিয়ে তুলেছে। সত্যের পক্ষে দাঁড়ানোর সুযোগ দিয়েছে। আমাদের ন্যায়বিচার ব্যবস্থা এমন হওয়া উচিত, যেখানে সমাজের সর্বশেষ পর্যায়ে থাকা ব্যক্তির পক্ষেও তা সুলভ হয়, যেখানে প্রতিটি ব্যক্তির জন্য ন্যায়বিচার যেন নিশ্চিত হয় এবং সময় মতো ন্যায়বিচারের নিশ্চয়তা হোক। সরকারও এই লক্ষ্যে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ডিজিটাল ইন্ডিয়া মিশন বর্তমানে দ্রুততার সঙ্গে এমামদের বিচারব্যবস্থাকে আধুনিক করে তুলছে। বর্তমানে দেশে ১৮ হাজারের থেকে বেশি আদালত কম্পিউটারজাইড হয়েছে। সুপ্রিম কোর্ট থেকে ভিডিও কনফারেন্সিং এবং টেলি কনফারেন্সিংয়কে আইনী সেন্টিটি পাওয়ার পরে সমস্ত আদালতে ই-প্রসেডিং গতি পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *