BRAKING NEWS

অসমের দুটি কাগজকলকে পুনরুজ্জীবিত করার দাবিতে ফের আন্দোলন ভুক্তভোগীদের, ৩ ফেব্রু মোমবাতি মিছিল এবং ৪ ফেব্রু অবস্থান ধর্মঘট

জাগিরোড (অসম), ২ ফেব্রুয়ারি (হি.স.) : অসমের দুটি কাগজকলকে ‘হিটলারের নরহত্যার কোঠা’ আখ্যা দিয়ে ফের আন্দোলনের কর্মসূচি হাতে নিয়েছেন ভুক্তভোগী শ্রমিক-কৰ্মচারীবৃন্দ। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কাগজকল দুটি অতি শীঘ্ৰ পুনরুজ্জীবিত করা এবং বকেয়া মিটিয়ে দেওয়ার দাবিতে ৩ ফেব্ৰুয়ারি মোমবাতি মিছিল এবং ৪ ফেব্ৰুয়ারি অবস্থান ধৰ্মঘট কর্মসূচি পালন করা হবে।

জাগিরোড পেপার মিলে ইউনিয়নের নেতা মানবেন্দ্র চক্রবর্তী সহ অন্যান্যরা সরকারের অবজ্ঞা ও খামখেয়ালিপনার বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করেন। সরকারি বঞ্চনা ও অবহেলার ফলশ্রুতিতে হিন্দুস্থান পেপার কর্পোরেশনের অধীন দক্ষিণ অসমের পাঁচগ্রামে কাছাড় পেপার মিল এবং মধ্য অসমের জাগিরোডে নগাঁও পেপার মিল দুটি দীর্ঘদিন থেকে অচল হয়ে পড়ে আছে। পেপার মিল দুটিকে পুনুরুজ্জীবিত করে তোলার দাবিতে ফের আন্দোলনে নামছেন নগাঁও কাগজকলের কৰ্মচারীরা। অসমের দুটি কাগজকলকে ‘হিটলারের নরহত্যার কোঠা’ আখ্যা দিয়েছেন ভুক্তভোগী শ্রমিক-কৰ্মচারীরা। সরকারি নিৰ্যাতনে রাজ্যের দুই কাগজ কলের ইতিমধ্যে ৮০ জন শ্ৰমিকের অকালমৃত্যু ঘটেছে৷ চূড়ান্ত অর্থ সংকটের সম্মুখীন হয়ে বেতনহীন অবস্থায় অর্ধাহারে অনাহারে দিনযাপন করছেন অসংখ্য মানুষ। এমন-কি কর্মচারীদের ছেলেমেয়ের পড়াশোনার ব্যয়ভার বহন করতে পারছেন না কর্মচারীরা। ফলে বহু সংখ্যক সন্তান-সন্ততির পড়াশোনা বন্ধ হয়ে গেছে। ফলে তাদের ভবিষ্যত অনিশ্চয়তা ও অন্ধকারের দিকে ধাবিত হচ্ছে। 

তাই ভয়ঙ্কর পরিস্থিতি বিবেচনা করেই কাগজকল দু’টি চালুর দাবিতে ফের আন্দোলনের ডাক দেওয়া হয়েছে বলে জানান কর্মচারী তথা ইউনিয়নের নেতারা। সোমবার কাগজকলের জয়েন্ট অ্যাকশন কমিটি ফর রিকগনাইজড ইউনিয়নস নতুন প্ৰতিবাদী কর্মসূচি ঘোষণা করেছে। ইউনিয়নের নেতা মানবেন্দ্র চক্রবর্তী জানান, বিগত প্ৰায় ৪৮ মাস ধরে ন্যায্য বেতন থেকে বঞ্চিত নগাঁও এবং কাছাড় কাগজ কলের কৰ্মচারীরা। যার ফলে বিনা বেতনে অনাহারে-অর্ধাহারে ইতিমধ্যে ৮০জন শ্ৰমিকের অকালমৃত্যু ঘটেছে৷ বহু প্ৰতিবাদ আন্দোলনের পরও কাগজকল দুটি খোলার কোনও ব্যবস্থা করেনি রাজ্য ও কেন্দ্রীয় সরকার৷ অথচ, বিগত নির্বাচনের আগে বিজেপির অন্যতম প্রতিশ্রুতি ছিল ক্ষমতায় এলে কাগজকল দুটি পুনরুজ্জীবিত করা হবে।

মুখ্যমন্ত্ৰী সৰ্বানন্দ সনোয়ালও যে কোনও পরিস্থিতিতে কাগজ কল পুনরুজ্জীবিত করার প্ৰতিশ্ৰুতি দিয়েছিলেন। যা বাস্তবায়িত করেননি বলে অভিযোগ তুলে ফের বৃহত্তর আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট ইউনিয়নগুলি। কাগজকল দুটি অতি শীঘ্ৰ পুনরুজ্জীবিত করা এবং বকেয়া মিটিয়ে দেওয়ার দাবিতে ৩ ফেব্ৰুয়ারি মোমবাতি মিছিল এবং ৪ ফেব্ৰুয়ারি অবস্থান ধৰ্মঘট কর্মসূচি ঘোষণা করেছে কৰ্মচারী সংগঠন৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *