BRAKING NEWS

অসমে ১ জানুয়ারি থেকে রোস্টার অনুযায়ী খুলবে সব সরকারি-বেসকারি স্কুল, জারি এসওপি

গুয়াহাটি, ২৯ ডিসেম্বর (হি.স.) : ইংরেজি নতুন বছরের প্রথমদিন ১ জানুষ়ারি থেকে অসমের সব সরকারি এবং বেসরকারি স্কুল খুলে যাবে। তবে স্কুলের পঠন-পাঠন হবে সম্পূর্ণ কোভিড বিধি এবং রোস্টার মেনে। এ সম্পর্কে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিজিওর (এসওপি) জারি করেছে রাজ্যের শিক্ষা দফতর।

কোভিড-১৯ সংক্ৰমণের দরুন গত প্রায় দশ মাস রাজ্যের সমস্ত স্কুল বন্ধ ছিল। এবার কোভিড-এর প্রকোপ কিছুটা কমায় কঠোর বিধি-নিষেধের মধ্যে আগামী ১ জানুয়ারি থেকে রাজ্যের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। জারিকৃত এসওপি অনুযায়ী প্রথমত, প্ৰথম শ্ৰেণি থেকে পঞ্চম শ্ৰেণি পর্যন্ত একদিন অন্তর অন্তর হবে পাঠদান। প্ৰতি সোম, বুধ এবং শুক্রবার অনুষ্ঠিত হবে চতুৰ্থ এবং পঞ্চম শ্ৰেণির ক্লাশ। অন্যদিকে প্ৰথম, দ্বিতীয় এবং তৃতীয় শ্ৰেণির ক্লাস হবে মঙ্গল, বৃহস্পতি এবং শনিবার।

দ্বিতীয়ত, প্ৰথম থেকে পঞ্চম শ্ৰেণির পাঠদান হবে নির্ধারিত দিনগুলির সকাল ৯-টা থেকে ১.৪৫ মিনিট পর্যন্ত। এর মধ্যে দুপুর ১২.১৫ মিনিট থেকে ১২.৪৫ মিনিট পর্যন্ত মধ্যাহ্ন বিরতি। তৃতীয়ত, কোভিড প্ৰটোকল কঠোরভাবে মেনে পাঠদানের নিৰ্দেশ দেওয়া হয়েছে। নিৰ্দেশনায় বলা হয়েছে, প্ৰাথমিক বিদ্যালয়ের ছাত্ৰছাত্ৰীর জন্য শ্ৰেণিকক্ষে উপস্থিতি বাধ্যতামূলক হবে না। এছাড়া অভিভাবকদের সম্মতি-সাপেক্ষে ছাত্রছাত্রীদের শ্ৰেণিকক্ষে উপস্থিত থাকতে পারবে। চতুর্থত, নিয়মিত পাঠদানের পাশাপাশি প্ৰয়োজন-সাপেক্ষে অনলাইন ক্লাসও চালিয়ে যাওয়া যাবে।

পঞ্চমত, শিক্ষাপ্রতিষ্ঠান চত্বরে সভা-সমিতি, সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পূৰ্ণরূপে বন্ধ রাখতে হবে। ষষ্ঠত, সম্পূৰ্ণ কোভিড প্ৰটোকল মেনে স্কুলগুলি খোলার নির্দেশ দেওয়া হয়েছে। সপ্তমত, পাঁচ বছরের নীচের ছাত্রছাত্রীরা স্কুলে যেতে নিষেধ করা হয়েছে। অষ্টমত, প্ৰত্যেক মাসে শিক্ষক, কৰ্মচারীদের কোভিড টেস্ট করা বাধ্যতামূলক। নবমত, মধ্যাহ্ন ভোজনের রাঁধুনিকেও করাতে হবে কোভিড টেস্ট। দশমত, প্ৰতি রবিবার স্কুলকে স্যানিটাইজ করতে হবে।

এছাড়া ষষ্ঠ ও সপ্তম শ্ৰেণি পর্যন্ত, মাধ্যমিক (নবম এবং দশম) এবং উচ্চ মাধ্যমিক (একাদশ এবং দ্বাদশ) শ্রেণির শিক্ষা প্রতিষ্ঠানগুলি ১ জানুয়ারি থেকে প্ৰতিদিন চলতে হবে। অবশ্য এ-সব স্কুলেও উপস্থিতি বাধ্যতামূলক নয় এবং অভিভাবকদের অনুমতি এখানেও প্ৰয়োজন, বলা হয়েছে নির্দেশিকায়। অন্যদিকে ডিগ্রি কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, পলিটেকনিক, টিচার্স ট্রেনিং কলেজ, বিশ্ববিদ্যালয়েরও নিয়মিত পাঠদান ১ জানুয়ারি থেকে শুরু হবে। তবে চূড়ান্ত বৰ্ষের ছাত্ৰছাত্ৰী ছাড়া হোস্টেলে অন্যরা থাকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে শিক্ষা দফতর। প্রসঙ্গত, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্ৰেও একই বিধি-নিষেধ প্ৰযোজ্য হবে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *