BRAKING NEWS

গ্রামীণ জলপ্রকল্প আত্মনির্ভর গ্রামের অভিযানকে শক্তি যোগাবে : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ২২ নভেম্বর (হি. স.): গ্রামীণ জলপ্রকল্পগুলি মহিলাদের জীবনকে সহজতর করতে এবং গরিবদের স্বাস্থ্যকে উন্নতিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে। আত্মনির্ভর গ্রাম ও ভারতের অভিযানকে শক্তি যুগিয়েছে এই প্রকল্পগুলি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


 রবিবার উত্তরপ্রদেশের মির্জাপুর এবং সোনভদ্র জেলায় গ্রামীণ পানীয় জল প্রকল্পের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী জানিয়েছেন, জলপ্রকল্পের মাধ্যমে গ্রামের মা ও বোনদের জীবন আরও সহজতর হয়ে উঠেছে। গরিব মানুষের স্বাস্থ্যের উন্নতি ক্ষেত্রেও এই প্রকল্প বিশেষ অবদান রেখেছে। নোংরা জল থেকে যে রোগ হত সেগুলো এখন আর হচ্ছে না। বিন্ধ্যাচলে পাইপের মাধ্যমে যখন জল সরবরাহ হবে তখন স্থানীয় শিশুদের শারীরিক এবং মানসিক বিকাশ দ্রুততার সঙ্গে ত্বরান্বিত হবে। গ্রামীণ ভারতে জল সরবরাহ প্রকল্প না থাকার কারণে অনেক সময় মহিলা এবং শিশুদের কয়েক কিলোমিটার হেঁটে পানীয় জল সংগ্রহ করতে হয়।

 গ্রামীণ উন্নয়নের ক্ষেত্রে স্থানীয়দের ভূমিকা অপরিসীম সেদিকে আলোকপাত করতে গিয়ে প্রধানমন্ত্রী জানিয়েছেন, আদিবাসীরা নিজস্ব শৈলীতে জীবনযাপন করে। অন্যান্য জায়গায় যেরকম বাড়ি বানানো হয় তেমন ধরনের বাড়ি তাদের চলবে না। ফলে বাড়ি তৈরীর ক্ষেত্রে তাদের বাছাই করার সুযোগ দেওয়া হয়। গ্রামের উন্নয়নের সিদ্ধান্ত নেওয়া এবং তা মেনে কাজ করার জন্য যখন স্থানীয়দের স্বাধীনতা দেওয়া হবে তখনই গ্রামবাসীদের মনে আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে। একটা সময় এখানে বিদ্যুতের অভাব বড় আকার ধারণ করেছিল। এখন সৌর বিদ্যুতের আসার ফলে সেই অভাব পূরণ হয়েছে। মির্জাপুর সৌরবিদ্যুৎ প্রকল্প নতুন ইতিহাস রচনা করে চলেছে। দেশের বিভিন্ন কোণে বসবাসকারী প্রতিটা নাগরিকের জন্য সবকা সাথ সবকা বিকাশ সবকা বিশ্বাস মন্ত্র হয়ে দেখা দিয়েছে। বনজ সম্পদকে সঠিকভাবে ব্যবহারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *