BRAKING NEWS

মৃদু ভূমিকম্প অরুণাচল প্রদেশে, ক্ষয়ক্ষতির খবর নেই

ইটানগর, ১ নভেম্বর (হি.স.) : মৃদু ভূমিকম্পে কেঁপে উঠেছে উত্তর-পূর্বাঞ্চলের অরুণাচল প্রদেশের চাংলাং জেলা। রবিবার সকাল ৮:০১ মিনিটে রিখটার স্ক্যালে ৩.৪ তীব্রতার ভূমিকম্প হয়েছে ভারত-মায়ানমার সীমান্ত জেলা চাংলাঙে। তবে ভূমিকম্পের তীব্রতা কম থাকায় কোনও হতাহত বা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি বলে রাজ্য দুর্যোগ মোকাবিলা দফতর সূত্রে জানা গেছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজি-র রিপোর্ট অনুযায়ী, আজকের ভূমিকম্পের উৎসস্থল ছিল অরুণাচল প্রদেশের চাংলাং জেলার ৪৭ কিলোমিটার দূরে দক্ষিণ-পশ্চিমে ১০ কিলোমিটার গভীরে ২৭.৪৪ অক্ষাংশ এবং ৯৬.৩০ দ্রাঘিমাংশে।

প্রসঙ্গত, উত্তর-পূর্বাঞ্চলে সাম্প্রতিককালে ঘন ঘন ভূমিকম্প হচ্ছে। মিজোরাম, মণিপুর, অসম, মেঘালয় এবং অরুণাচল প্রদেশে গত ডিসেম্বর থেকে আজ পর্যন্ত প্রায় ৪৯ বার ভূমিকম্প হয়েছে। সিসমিকের হিসেবে উত্তর-পূর্বাঞ্চলকে পাঁচের মধ্যে রাখা হয়েছে। তাই এই অঞ্চলে ঘন-ঘন ভূকম্প সংঘটিত হয়। এ ব্যাপারে সতর্কতাই একমাত্র অবলম্বন বলে পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

উল্লেখ্য গত ২৪ অক্টোবরও মৃদু ভূমিকম্পে কেঁপে উঠেছিল উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা এবং মেঘালয়। ত্রিপুরায় রিখটার স্ক্যালে ৪.১ তীব্রতা এবং ২.৯ তীব্রতার কম্পন হয়েছিল মেঘালয়ের রি-ভই জেলা এবং পার্শ্ববর্তী অঞ্চলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *