BRAKING NEWS

দেশের অকৃত্রিম বন্ধুকে শেষ শ্রদ্ধা জানাতে বুধবার রাষ্ট্রীয় শোক পালন বাংলাদেশে

ঢাকা, ১ সেপ্টেম্বর (হি. স.) : সোমবার প্রয়াত হয়েছেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। প্রিয় ‘বান্ধবের’ চলে যাওয়ার শোকে কাতর গোটা বাংলাদেশ। উপমহাদেশের রাজনীতির চাণক্য ও দেশের অকৃত্রিম বন্ধুকে শেষ শ্রদ্ধা জানাতে নজিরবিহীনভাবেই একদিনের রাষ্ট্রীয় শোক পালনের সিদ্ধান্ত নিল বাংলাদেশ সরকার।  বুধবার দেশে  পালন করা হবে রাষ্ট্রীয় শোক । অর্ধনমিত রাখা হবে জাতীয় পতাকা।

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুর খবর শোনার সঙ্গে সঙ্গেই বাংলাদেশের রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে আসে। সবচেয়ে বেশি ভেঙে পড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯৭৫ সালের ১৫ অগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যাকাণ্ডের পরে অথৈ জলে পড়া শেখ হাসিনা ও তাঁর ছোট বোন শেখ রেহানাকে বড় দাদা ও অভিভাবকের মতো আগলে রেখেছিলেন প্রণব মুখোপাধ্যায়। রক্তের সম্পর্ক না থাকলেও ভারতের প্রাক্তন রাষ্ট্রপতিকে বরাবরই নিজের দাদার মতোই সম্মান জানাতেন বঙ্গবন্ধু কন্যা।

মঙ্গলবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শোকবার্তায় বলেছেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখোপাধ্যায়ের অনন্য অবদান কখনই বিস্মৃত হওয়ার নয়। আমি সবসময় মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি। ১৯৭৫ সালের ১৫ অগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখোপাধ্যায় আমাদের সবসময় সহযোগিতা করেছেন। এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন এবং যে কোনও প্রয়োজনে আমার ছোট বোন শেখ রেহানা ও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন। দেশের ফেরার পরও প্রণবদা সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু ছিলেন। যে কোনও সঙ্কটে তিনি সাহস জুগিয়েছেন। তাঁর মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে, আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *