BRAKING NEWS

পরিবেশগত সঙ্কট মোকাবেলায় মরিশাস সরকারের অনুরোধে সাহায্যের হাত বাড়াল ভারত

নয়াদিল্লি, ১৬ আগস্ট (হি.স.) : সমুদ্রের তেল ছড়িয়ে যাওয়ার কারণে পরিবেশগত সঙ্কট মোকাবেলায় মরিশাস সরকারের অনুরোধে সাহায্যের হাত বাড়াল ভারত । রবিবার বিমান বাহিনীর বিমানের মাধ্যমে ৩০ টন প্রযুক্তিগত সরঞ্জাম ও উপকরণ প্রেরণ করেছে।

জুলাইয়ের শেষদিকে  জাপানের একটি জাহাজ মরিশাস উপকূলের কাছে প্রবালের চাদরে আটকে যায় এবং কয়েক দিন পরে কয়েকশ ‘টন তেল এই পরিবেশ-সংবেদনশীল অঞ্চলে ছড়িয়ে পরে । এর জন্য গত সপ্তাহে, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীণ জগন্নাথ একটি পরিবেশগত জরুরি ঘোষণা করেছিলেন এবং পরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তার আবেদন করেছিলেন। বিদেশমন্ত্রক এক বিবৃতিতে বলেছে, ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলে তেল ছড়িয়ে পড়ার কারণে সৃষ্ট পরিবেশ সঙ্কট মোকাবেলায় সহায়তা করার জন্য মরিশাস সরকারের অনুরোধে এগিয়ে এসেছে ভারত সরকার । সমুদ্রের তেল ছড়িয়ে যাওয়ার কারণে পরিবেশগত সঙ্কট মোকাবেলায় মরিশাস সরকারের অনুরোধে রবিবার বিমান বাহিনীর বিমানের মাধ্যমে ৩০ টন প্রযুক্তিগত সরঞ্জাম ও উপকরণ প্রেরণ করেছে ভারত । এর মধ্যে রয়েছে ওশেন বুম, রিভার বুম, ডিস্ক স্কিমারস, হেলি স্কিমারস, পাওয়ার প্যাকস, ব্লোয়ার্স, স্যালভেজ বার্জেস এবং অয়েল শোষণকারী গ্রাফিন প্যাডের মতো বিশেষ সরঞ্জাম । এগুলি বিশেষত জল থেকে তেল স্লিক, স্কিম তেল পরিষ্কার এবং উদ্ধারকাজে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে।

বিদেশ মন্ত্রকের মতে, তেল ছড়িয়ে পড়া প্রতিরোধ ব্যবস্থার জন্য বিশেষভাবে প্রশিক্ষিত ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর (আইসিজি) সদস্যদের একটি ১০ সদস্যের প্রযুক্তিগত প্রতিক্রিয়া দলও মরিশাসে এই স্থানে প্রয়োজনীয় প্রযুক্তিগত ও পরিচালিত সহায়তা প্রদানের জন্য মোতায়েন করা হয়েছে। এটি সমুদ্রপথে ভারতের প্রতিবেশীদের মানবিক ও দুর্যোগ সহায়তা প্রদানের প্রধানমন্ত্রীর ‘সাগর’ (সুরক্ষা ও প্রবৃদ্ধি সকলের জন্য) নীতির একটি অংশ। এই কঠিন সময়ে তাত্ক্ষণিক সহায়তা ভারত এবং মরিশাসের মধ্যে ভারতের বন্ধুত্বের বন্ধুত্ব এবং মরিশাসের মানুষের প্রয়োজনে ভারতের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *