BRAKING NEWS

বড়ো জনগোষ্ঠীকে পার্বত্য জনজাতির মর্যাদা, সরকারি সিদ্ধান্তের বিরোধিতা ডিমা হাসাও কংগ্রেসের

হাফলং (অসম), ৩১ জানুয়ারি (হি.স.) : বড়ো জনগোষ্ঠীকে পার্বত্য জনজাতি হিসেবে ঘোষণা করা হবে বলে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তার তীব্র বিরোধিতা করেছে ডিমা হাসাও জেলা কংগ্রেস। শুক্রবার হাফলং রাজীব ভবনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে ডিমা হাসাও জেলা কংগ্রেস সভাপতি নির্মল লাংথাসা বলেন, গত ২৭ জানুয়ারি নয়াদিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ,অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল এবং অসমের শিক্ষা, স্বাস্থ্য, পূর্ত ও অর্থমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার উপস্থিতিতে এনডিএফবি জঙ্গি সংগঠন এবং নিখিল অসম বড়ো ছাত্র সংস্থা (আবসু)-র নেতৃত্বের সঙ্গে যে ত্রিপাক্ষিক শান্তি চুক্তি হয়েছে একে স্বাগত জানাচ্ছেন তাঁরা। তবে ওই শান্তি চুক্তিতে বড়ো জনগোষ্ঠীকে পার্বত্য জনজাতির মর্যাদা দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে সরকার এর তীব্র বিরোধিতা করছে ডিমা হাসাও জেলা কংগ্রেস।

সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, কোনও অবস্থায় বড়ো জনগোষ্ঠীকে পার্বত্য জনজাতি হিসেবে মানবে না ডিমা হাসাও জেলা কংগ্রেস। এমন-কি অসমের দুই পাহাড়ি জেলা ডিমা হাসাও এবং কারবি আংলঙের সাধারণ মানুষও তা মেনে নেবেন না, বলেন নির্মল লাংথাসা। জেলা কংগ্রেস সভাপতি বলেন, অসমের পশ্চাদপদ ডিমা হাসাও ও কারবি আংলং জেলায় বসবাসরত পার্বত্য উপজাতি জনগোষ্ঠীর মানুষ শিক্ষা থেকে শুরু করে চাকরি, রাজনৈতিক, অর্থনৈতিক, সব দিক দিয়ে পিছিয়ে রয়েছে। এমন-কি বড়ো জনগোষ্ঠী সমতল জনজাতি হয়েও শিক্ষা থেকে শুরু করে সব ক্ষেত্রে পাঁচ শতাংশ সংরক্ষণ পাচ্ছে, তেমন ডিমা হাসাও জেলা ও কারবি আংলং জেলার পার্বত্য উপজাতি জনগোষ্ঠীর মানুষ শিক্ষা থেকে শুরু সব ক্ষেত্রে ৫ শতাংশ সংরক্ষণ পাচ্ছেন। এই অবস্থায় বড়ো জনগোষ্ঠীকে পার্বত্য জনজাতি হিসেবে ঘোষণা করে বড়োরা যেমন সমতল জনজাতি হিসেবে ৫ শতাংশ সংরক্ষণ উপভোগ করবে ঠিক তেমনি পার্বত্য জনজাতি হিসেবে ৫ শতাংশ সংরক্ষণ ব্যবস্থা উপভোগ করবে। যার দরুন অসমের পিছিয়ে পড়া দুই পাহাড়ি জেলার সাধারণ মানুষ এবং নবপ্রজন্ম শিক্ষা থেকে শুরু করে চাকরি ও সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা-সহ মানব উন্নয়ন সম্পদ থেকেও বঞ্চিত হবে যা কোনও অবস্থায় মেনে নেবে না পাহাড়ি জেলার মানুষ। তাই বড়ো জনগোষ্ঠীকে পার্বত্য জনজাতির মর্যাদা দিলে কংগ্রেস এর তীব্র বিরোধিতা করবে। বলেন, অবিলম্বে বড়ো জনগোষ্ঠীকে পার্বত্য জনজাতি হিসেবে স্বীকৃতি সংক্রান্ত সরকারের সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করে দেখার দাবি জানাচ্ছে ডিমা হাসাও জেলা কংগ্রেস। 

কংগ্রেস নেতা জুয়েল সেঙ্গইয়ং বলেন, এ নিয়ে সরকার যদি চিন্তা ভাবনা না করে তা-হলে কংগ্রেস আইনি পথে যেতে বাধ্য হবে। এদিন সাংবাদিক সন্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহেন্দ্র কেম্প্রাই ও অরিপম বডো। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *