BRAKING NEWS

ভারতের বাজারে বিনিয়োগ করার আহ্বান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

ব্যাংকক, ৩ নভেম্বর (হি.স.) : দেশজুড়ে একের পর এক আর্থিক পরিবর্তন ও উন্নয়নের জেরে বর্তমানে ভারতে আমলাতান্ত্রিক ধারায় কাজের পরিবেশ বন্ধ হয়েছে। আর তাই এই পরিস্থিতি হল ভারতের বাজারে বিনিয়োগ করার জন্য আদর্শ সময়। রবিবার থাইল্যান্ডের ব্যাংককে আয়োজিত আসিয়ান গোষ্ঠীভুক্ত দেশগুলির ষোড়শ সম্মেলনে এমনটাই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, গত পাঁচ বছরে দেশের কর ব্যবস্থায় আমুল পরিবর্তন এসেছে। যার জেরে দেশের অর্থনীতি আলাদা গতি পেয়েছে। করের জন্য অহেতুক হয়রানি অনেকাংশে হ্রাস পেয়েছে।

প্রধানমন্ত্রী মোদী দাবি করেন, ভারত বর্তমানে সাধারণের জন্য অতি সাধারণ কর ব্যবস্থা গড়ে তুলেছে। তার বলে অনেক স্বাভাবিক হয়েছে সাধারণ মানুষের আর্থিক জীবন। পাশাপাশি এফডিআইয়ের বলে বৈদেশি লগ্নি অনেক সহজ হয়েছে। যার জেরে করের হার, আইনি জটালতা, আর্থিকদুর্নীতি অনেকাংশে হ্রস পাওয়ায় সরল বাণিজ্যিক পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলেও দাবি করেন এদিন প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদী এদিন বলেন, গত পাঁচ বছরে এফডিআইয়ের বলে ভারতের বাজারে ২ লক্ষ ৬৮ হাজার মিলিয়ান মার্কিন ডলার বিনিয়োগ হয়েছে। যা শুরু হওয়ার পর গত ২০ বছরে হওয়া বিনিয়োগের অর্ধেক।

পাশাপাশি এদিন আবারও আগামী দিনে ভারত ৫ ট্রিনিয়ান মার্কিন ডলারের অর্থনীতির দেশ হবে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। এদিন মোদী বলেন , ২০১৪ সালে তাঁর নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর ভারতের জিডিপি ছিল ২ ট্রিলিয়ান ডলার। যা গত পাঁচ বছরে ৩ ট্রিলিয়ানের আসেপাশে পৌঁছে গেছে। আসিয়ান গোষ্ঠীভুক্ত ১০টি এবং ভারত, চিন-সহ আরও ৬টি মিলিয়ে মোট ১৬টি দেশের মধ্যে মুক্ত আঞ্চলিক বাণিজ্য চুক্তি কার্যকর করতে আলোচনা চলছে বেশ কয়েক মাস ধরেই। ব্যাংকক বৈঠকে আবারও এদিন সেই আবেদনই জানালেন প্রধানমন্ত্রী। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *