BRAKING NEWS

১ সেপ্টেম্বর থেকে দূরপাল্লার ট্রেনের অনলাইন বুকিংয়ে বাড়তি সার্ভিস চার্জ দিতে হবে

নয়াদিল্লি, ৩১ আগস্ট (হি.স.) : আগামীকাল থেকে দামী হচ্ছে দূরপাল্লার ট্রেনের অনলাইন বুকিং | ১ সেপ্টেম্বর থেকে অনলাইনে দূরপাল্লার ট্রেনের টিকিট কাটলে বাড়তি সার্ভিস চার্জ দিতে হবে। আগস্ট মাসে আইআরসিটিসির জারি করা নির্দেশিকা অনুযায়ী এ বার থেকে  নন এসি টিকিটের ক্ষেত্রে অনলাইনে টিকিট কাটলে ১৫ টাকা এবং এসি (প্রথম শ্রেণি)-র কামরার ক্ষেত্রে ৩০ টাকা অতিরিক্ত দিতে হবে। এর সঙ্গে আলাদা করে যুক্ত হবে জিএসটি।

ডিজিটাল লেনদেনকে আরও বাড়ানোর জন্যে সার্ভিস চার্জ তুলে নিয়েছিল বিজেপি সরকার। এই মাসের শুরুতেই রেলওয়ে বোর্ড আইআরসিটিসিকে ওই সার্ভিস চার্জ পুনরায় লাগু করার ছাড়পত্র দেয়। আইআরসিটিসি-র যুক্তি, সার্ভিস চার্জ তুলে নেওয়ার পরে ২০১৬-২০১৭ অর্থবর্ষে তাদের মোট রাজস্ব আদায়ে ২৬ শতাংশ ঘাটতি হয়েছিল। পর পর তিন অর্থবর্ষে রাজস্ব আদায়ের এই ঘাটতি মেটাতেই আইআরসিটিসির এই পদক্ষেপ।

টিকিট বাতিল করার নিয়মের ক্ষেত্রেও বদল এনেছে আইআরসিটিসি। আগে টিকিট কাটার পর তা বাতিল করতে হলে যাত্রীকে সংশ্লিষ্ট টিকিট কাউন্টারে বা রেলের সংরক্ষিত টিকিট বুকিং অফিসে গিয়েই করতে হত। রেল সূত্রে খবর, এ বার থেকে আইআরসিটিসি ওয়েবসাইট বা কাউন্টারের মাধ্যমেও টিকিট বাতিল করতে পারবেন যাত্রী। ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে পর্যন্ত অনলাইনে টিকিট বাতিল করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *