BRAKING NEWS

মেঘালয়ের তুরা আসনে জয়ের পথে এনপিপি প্রার্থী আগাথা সাংমা

তুরা (মেঘালয়), ২৩ মে (হি.স.) : সপ্তম লোকসভা নির্বাচনে তুরা আসনে জয়ের পথে এনডিএ তথা নর্থ-ইস্ট ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স্ (নেডা)-এর অন্তর্ভুক্ত ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)-র প্রার্থী আগাথা কঙ্খল সাংমা । নিশ্চিত জয়ের জন্য সামাজিক মাধ্যমে আগাম তাঁকে অভিনন্দন জানিয়েছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী-দাদা কনরাড কঙ্খল সাংমা । ভোট গণনা চলছে  ।

তুরা আসনে কংগ্রেস প্রার্থী তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী মকুল সাংমাকে ৬৩,৬৯৩ ভোটে পরাজিত করেছেন এনপিপি-র আগাথা । আগাথা সংমার প্রাপ্ত ভোট ৩ লক্ষ ৩ হাজার ৫৭৯ এবং তাঁর মূল প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের মুকুল সাংমা পেয়েছেন ২ লক্ষ ৩৯ হাজার ৮৮৬টি ভোট । তুরা আসনে তিনজন প্রার্থী সপ্তদশ সংসদীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন । তুরা লোকসভা আসন আগাথা পরিবারের দুর্গ বলে পরিচিত । এই আসন থেকে তাঁর প্রয়াত বাবা পূর্ণ আজিতক সাংমা তাঁর রাজনৈতিক জীবন শুরু করেছিলেন । পূর্ণ সাংমা লোকসভার প্রাক্তন অধ্যক্ষও । 

সংসদীয় নির্বাচনে দুই আসনের মেঘালয়ে অপর কেন্দ্র শিলঙে এগিয়ে রয়েছেন কংগ্রেসের ভিনসেন্ট পালা । এখন পর্যন্ত তিনি পেয়েছেন ৪ লক্ষ ৫ হাজার ৪০৫টি ভোট । তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী এনপিপি-র জেমিনো ম্যাথিউ পেয়েছে ২ লক্ষ ৫৭ হাজার ৯৭৩ ।
এখানে উল্লেখ করা যেতে পারে, আগাথা কঙ্খল সাংমা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী । মেঘালয় বিধানসভায় গত নির্বাচনে ৫১ নম্বর দক্ষিণ তুরা আসনে বিজয়ী বিধায়ক । কিন্তু গত বছর রাজ্যের ক্ষমতাসীন ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)-র বিধায়ক তথা মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমার জন্য বিধানসভার সদস্য পদে ইস্তফা দেন । দাদা তথা মুখ্যমন্ত্রী কনরাড সাংমার জন্য এই আসন সমর্পণ করেছিলেন আগাথা । কনরাড সে সময় তুরার সাংসদ ছিলেন । পরে গত বছরের ২৩ আগস্ট ওই আসনে প্রতিদ্বন্দ্বিতা করে বিধায়ক নির্বাচিত হন তিনি । কনরাড সাংমা লোকসভার প্রাক্তন অধ্যক্ষ পূর্ণ আজিতক সাংমার বড় ছেলে । বাবা পূর্ণ আজিতক (পিএ) সাংমার মৃত্যুর পর অনুষ্ঠিত উপনির্বাচনে ২০১৬ সালের ১৯ মে মাসে তিনি তুরা থেকে সাংসদ নির্বাচিত হন। 
আগাথা কঙ্খল সাংমার জন্ম ১৯৭৮ সালের ২৭ জানুয়ারি মেঘালয়ের পশ্চিম গারোপাহাড় জেলার অন্তর্গত তুরার ওয়ালবাখরিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *