BRAKING NEWS

মারাঠা সংরক্ষণ বিল পাশ হল মহারাষ্ট্রের বিধানসভায়

মুম্বই, ২৯ নভেম্বর (হি.স.) : সর্বসম্মতিক্রমে মহারাষ্ট্রের বিধানসভায় পাশ হল মারাঠা সংরক্ষণ বিল। বিধানসভায় একঘন্টারও কম সময়ের মধ্যে এই বিলটি পাশ হয়। এবার বিলটিকে সই করানোর জন্য পাঠানো হয়েছে রাজ্যপাল সি বিদ্যাসাগর রাও-এর কাছে।

এদিন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ মারাঠা সংরক্ষণ বিলটি বিধানসভায় পেশ করেন। পেশ করার এক ঘন্টারও কম সময়ে তা সর্বসম্মতিক্রমে পাশ হয়ে যায়। বিলটিতে মারাঠিদের সরকারি চাকরি এবং সরকারি প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার জন্য ১৬ শতাংশ সংরক্ষণ দেওয়া হয়েছে। এদিকে আগে থেকে মহারাষ্ট্রে তফশিলি জাতি, তফশিলি উপজাতি এবং অনগ্রসর শ্রেণীর মানুষদের জন্য ৫২ শতাংশ সংরক্ষণ রয়েছে। এবার মারাঠিদের ১৬ শতাংশ সংরক্ষণ প্রদানের ফলে সব মিলিয়ে সংরক্ষণের শতাংশ বেড়ে দাঁড়াল ৬৮। তামিলনাডুতে রয়েছে ৬৯ শতাংশ এবার তার পরেই রয়েছে মহারাষ্ট্র।
বিলটি পাশ হওয়ার পর সবাইকে ধন্যবাদ জানিয়ে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ জানিয়েছেন, বিলটি সর্বসম্মতিক্রমে পাশ হওয়ার জন্য শিবসেনা, কংগ্রেস, এনসিপি, সপা, এমএনএস সহ সবাইকে ধন্যবাদ জানাই। বিলটি আমি আলোচনার জন্য পেশ করি। পরে যা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। কোনও বিতর্ক ছাড়াই এদিন বিলটি পাশ হয়ে যায়।

অনগ্রসর কমিশনের রিপোর্টের ভিত্তিতে মারাঠি সংরক্ষণ বিলটি বিধানসভায় পেশ করে রাজ্য সরকার। সংবিধানের ১৫(৪)(৫) এবং ১৬(৪) অনুচ্ছেদ আইনের মাধ্যমে বিলটি পেশ করা হয়। এর আগে এদিন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং মন্ত্রীপরিষদের আরও অনেকে শিবাজি মহারাজের মূর্তির সামনে একত্রিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *