BRAKING NEWS

দিল্লিতে ধৃত দুই আইএসজেকে জঙ্গি

নয়াদিল্লি, ৭ সেপ্টেম্বর (হি.স.) : খাস রাজধানী দিল্লির থেকে দুই আইএসজেকে (ইসলামিক স্টেট অফ জম্মু ও কাশ্মীর) জঙ্গিকে গ্রেফতার করল দিল্লি পুলিশের স্পেশ্যাল সেল। অন্যদিকে জঙ্গি দমন এবং সার্বিক আইনশৃঙ্খলা ব্যর্থতার জন্য এস পি ভেদকে। তার জায়গায় এলেন দিলবাগ সিং।
শুক্রবার প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাতে দিল্লির লালকেল্লার কাছে জামা মসজিদ বাসস্ট্যাণ্ড থেকে ওই দুই জঙ্গিকে গ্রেফতার করে দিল্লি পুলিশের স্পেশ্যাল সেল।
ধৃত দুই জঙ্গির নাম পারভেজ আহমেদ লোন (২৪) এবং জামশেদ জারুর (১৯)। দুই জঙ্গির বাড়ি দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলার গানাপোরা গ্রামের বাসিন্দা। পারভেজ আহমেদ লোন আগে হিজবুল মুজাদিহিনের সঙ্গে যুক্ত ছিল। পরে আইএসজেকে-তে যোগ দেয়। পারভেজের ভাইকে জানুয়ারি মাসে এনকাউন্টারে হত্যা করা হয়। পারভেজ ইঞ্জিনিয়ারিং এম.টেক-এর ছাত্র। দিল্লি স্পেশ্যাল সেলের ডেপুটি কমিশনার পি এস কুশওয়াহা জানিয়েছেন, পারভেজ নিজের দাদা থেকে অণুপ্রাণিত হয়ে জঙ্গি সংগঠনে যোগ দেয় সে। পারভেজের আরও এক দাদা রয়েছে তার নাম ফিরদৌস।
অন্যদিকে, জামশেদ ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমার শেষ বর্ষের ছাত্র। মহম্মদ আব্দুল্লা বাসিস্থের আন্দোলনে যুক্ত ছিল সে। এই দ্বিতীয়বার দিল্লিতে এসেছিল জামশেদ। কাশ্মীরের বাস ধরতে যাওয়ার সময় গ্রেফতার করা হয় তাদের। ধৃত জঙ্গিদের থেকে দুইটি .৩২ ক্যালিভার পিস্তল, দশ রাউণ্ড গুলি এবং চারটি মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। উত্তরপ্রদেশের আমরোহা থেকে এই আগ্নেয়াস্ত্রগুলি কিনে তারা কাশ্মীরে যাচ্ছিল। কাশ্মীরে নাশকতা তৈরি করাই ছিল তাদের মূল উদ্দেশ্য। দিল্লিতে কোনও রকমের নাশকতা তৈরির কোনও পরিকল্পনা তাদের ছিল না বলে জানিয়েছে স্পেশ্যাল সেলে আধিকারিকেরা। দিল্লিকে তারা ট্রান্সজিট পয়েন্ট হিসেবে ব্যবহার করছিল। জেরায় ধৃত জঙ্গিরা আইএসজেকে-র (ইসলামিক স্টেট অফ জম্মু ও কাশ্মীর) দুই কম্যান্ডারের নাম উল্লেখ করেছেন। এই সংগঠনের এক নম্বর কম্যান্ডার হচ্ছেন উমর ইবন নাজির, আদিল থোকার। ধৃত দুই জঙ্গিকে পাঁচদিনের পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে। এই দুই জঙ্গিরা কাশ্মীরের বাসিন্দা। ধৃত জঙ্গিদের বিরুদ্ধে ।
উল্লেখনীয়, আন্তর্জতিক ইসলামিক জঙ্গি সংগঠন আইসিস-এর শাখা হচ্ছে আইএসজেকে। কিন্তু এটি এখনও কাশ্মীরে প্রাথমিক পর্যায়ে রয়েছে। ভারত থেকে আইসিসে যোগ দেওয়ার জন্য দেশের বিভিন্ন প্রান্তে মধ্যপ্রাচ্য থেকে ২০১৭ সালে মধ্যপ্রাচ্যে উড়ে গিয়েছিল ৭৫ জন ভারতীয়।
অন্যদিকে, জম্মু ও কাশ্মীরের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (ডিজিপি) পদে দায়িত্ব নিলেন দিলবাগ সিং| ১৯৮৭ ব্যাচের আইপিএস অফিসার দিলবাগ সিং শুক্রবার জম্মু ও কাশ্মীরের ডিজিপি হিসেবে দায়িত্ব নিয়েছেন| বৃহস্পতিবার রাতে জম্মু ও কাশ্মীরের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (ডিজিপি) পদ থেকে সরিয়ে দেওয়া হয় শেষ এস পি বৈদকে | ডিজিপি পদ থেকে তাঁকে সরিয়ে পরিবহণ কমিশনারের পদে বসানো হয়েছে | পরবর্তী নিয়োগ না হওয়া পর্যন্ত সংশোধনাগারের ডিরেক্টর জেনারেল দিলবাদ সিংকে কাশ্মীর উপত্যকার পুলিশ প্রধানের দায়িত্ব সামলাতে বলা হয়| সেই মতো, শুক্রবারই জম্মু ও কাশ্মীরের ডিজিপি হিসেবে দায়িত্ব নিয়েছেন ১৯৮৭ ব্যাচের আইপিএস অফিসার দিলবাগ সিং | আচমকা এই রদবদল প্রসঙ্গে বিশেষ কিছু না বললেও, সদ্য প্রাক্তন ডিজিপি এস পি বৈদ জানিয়েছেন, ‘অনেক ভাল অনুভূতির সঙ্গে আমি যাচ্ছি |’
২০১৬ সালের ডিসেম্বর মাসে জম্মু ও কাশ্মীরের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (ডিজিপি) পদে বসেন আইপিএস অফিসার এস পি বৈদ | আগামী বছরের অক্টোবর মাসে তাঁর অবসর নেওয়ার কথা | শুধুমাত্র ডিজিপি নন, তাঁর সঙ্গে রদবদল হয়েছে আরও কয়েকজন পুলিশের উচ্চপদস্থ অফিসারের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *