BRAKING NEWS

উকাপা স্বশাসিত পরিষদের এখনই নির্বাচন চাইছে না ক্ষমতাশীন বিজেপি

হাফলং (অসম), ২৭ জুলাই (হি.স.) : উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের ক্ষমতাশীন বিজেপি এখনই নির্বাচনে যেতে রাজি নয়। তাই আগামী সেপ্টেম্বরে পার্বত্য পরিষদের নির্বাচন সম্পন্ন করার বিষয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। ডিমা হাসাও জেলা প্রশাসন সেপ্টেম্বরে নির্বাচন অনুষ্ঠিত করার ব্যাপারে রাজ্য নির্বাচন কমিশন এবং রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছিল। এর পরও রাজ্য সরকার জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নবায়নের প্রসঙ্গে পরিষদের নির্বাচন পিছিয়ে নভেম্বর বা ডিসেম্বরে নিয়ে যেতে চাইছে।

রাজ্য সরকারের যুক্তি, আগামী ৩০ জুলাই এনআরসির চূড়ান্ত খসড়া প্রকাশ হওয়ার পর অনেক কাজ বাকি থাকবে। যাঁদের নাম এনআরসির চূড়ান্ত খসড়ায় থাকবে না তাঁদের ওজর-আপত্তির মাধ্যমে আবেদন করার সুযোগ দেওয়া হবে। তাই এ সময় সরকারি কর্মীরা এনআরসির কাজে ব্যস্ত থাকবেন। ফলে সেপ্টেম্বরে পার্বত্য পরিষদের নির্বাচন অনুষ্ঠিত করা সম্ভব নয় বলে রাজ্য সরকারের পক্ষে অ্যাডভোকেট জেনারেল ডি শইকিয়া গুয়াহাটি উচ্চ আদালতে বুধবার এক হলফনামা বলে যুক্তি তুলে ধরেছেন। তার পরই সেপ্টেম্বরে উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে বিরাট প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে।

এদিকে রাজ্য নির্বাচন আধিকারিক এইচএন বরার নির্দেশের পর বৃহস্পতিবার উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদে নির্বাচনের জন্য খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। এতে যাঁদের নাম খসড়া তালিকা থেকে বাদ পড়েছে বা খসড়া ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত হয়নি তাঁরা আগামীকাল থেকে ১০ আগস্ট পর্যন্ত ওজর-আপত্তি জানাতে পারবেন এবং ১৩ আগস্ট থেকে সব আপত্তির নিষ্পত্তি করে আগামী ৩০ আগস্ট চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। জেলা নির্বাচনী কার্যালয়ের এক সূত্রের খবরে জানা গিয়েছে, চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের পরই ভোটের প্রস্তুতি শুরু হয়ে যায়। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের কিছুদিনের মধ্যেই ভোটের জন্য দিন তারিখ ঘোষণা করা হয়। সে অনুযায়ী জেলা প্রশাসন সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের প্রথমে নির্বাচনের জন্য সম্পূর্ণ প্রস্তুত রয়েছে এবং ইতিমধ্যে সেপ্টেম্বরের শেষে নির্বাচন অনুষ্ঠিত করার ব্যাপারে জেলা প্রশাসন যে সম্পূর্ণ প্রস্তুত এ নিয়ে গুয়াহাটি উচ্চ আদালতে জেলা প্রশাসনের পক্ষ থেকে হলফনামা দাখিল করার পাশাপাশি পার্বত্য পরিষদের নির্বাচন সেপ্টেম্বরের শেষে অনুষ্ঠিত করার জন্য রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্যের পার্বত্য এলাকা উন্নয়ন বিভাগের কাছে প্রস্তাব প্রেরণ করা হয়।

উল্লেখ্য বিজেপিশাসিত উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের পাঁচ বছরের কার্যকাল গত ৩ জুন উত্তীর্ণ হয়ে যায়। কিন্তু অসমের রাজ্যপাল অধ্যাপক জগদীশ মুখির নির্দেশমর্মে রাজ্যের পার্বত্য এলাকা উন্নয়ন বিভাগ বিজেপিশাসিত পরিষদের কার্যকাল ডিসেম্বর পর্যন্ত আরও ছয়মাস বাড়িয়ে দেয়। সূত্রে প্রকাশ, নিয়ম অনুযায়ী এই ছয়মাসের মধ্যেই পার্বত্য পরিষদের নির্বাচন অনুষ্ঠিত করতে হবে। তাই সেপ্টেম্বরের শেষে নির্বাচন অনুষ্ঠিত না হলেও নভেম্বরে পার্বত্য পরিষদের নির্বাচন যে কোনও ভাবে অনুষ্ঠিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *