BRAKING NEWS

ফর্ম্যালিনের অবস্থিতি, অসমে নিষেধাজ্ঞা জারি হবে আমদানিকৃত চালানি মাছ

গুয়াহাটি, ১০ জুলাই, (হি.স.) : আগামী দশদিনের মধ্যে অসমে চালানি মাছের ওপর নিষেধাজ্ঞা জারি করবে রাজ্য সরকার। অন্ধ্রপ্রদেশ থেকে আমদানিকৃত চালানি মাছে বিষাক্ত ফর্ম্যালিনের অবস্থিতি ধরা পড়লে এ ঘোষণা করেছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী পীযূষ হাজরিকা।। প্রসঙ্গত, সাধারণত মানুষের মৃতদেহে পচন যাতে না ধরে সেজন্য ব্যবহৃত হয় ফর্ম্যালিন নামের ওষুধ।
গত ২৯ জুন লখরা বাজারে হানা দিয়ে রাজ্যের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ দফতরের প্রতিমন্ত্রী পীযূষ হাজরিকা ঘোষণা করেছিলেন, চালানি মাছে ফর্ম্যালিনের অবস্থিতি ধরা পড়লে আমদানিকৃত মাছের ওপর নিষেধাজ্ঞা জারি করতে বাধ্য হবে সরকার। ইতিমধ্যে অন্ধ্রপ্রদেশ থেকে আমদানিকৃত চালানি মাছ লখরা বাজারের কয়েকটি দোকান থেকে সংগ্রহ করে সেগুলোর পরীক্ষা করা হয়। পরীক্ষায় এগুলোতে ধরা পড়েছে ফর্ম্যালিনের অবস্থিতি। আজ এ ব্যাপারে সবিশেষ জানিয়ে মন্ত্রী পীযূষ হাজরিকা জানান আগামী দশদিনের মধ্যে আমদানিকৃত চালানি মাচের ওপর জারি করা হবে নিষেধাজ্ঞা।
এখানে উল্লেখ করা যেতে পারে, খাদ্য সুরক্ষা ও মান সংক্রান্ত আইন ২০০৬ অনুযায়ী যে কোনও খাদ্য সামগ্রীতে বিষাক্ত ফর্ম্যালিন জাতীয় পদার্থের অবস্থান ধরা পড়লে সংশ্লিষ্ট ব্যক্তির সাত বছরের সশ্রম কারাদণ্ডের পাশাপাশি এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানার বিধান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *