BRAKING NEWS

দীর্ঘ কষ্টভোগের পর মুক্ত মুসলিম মহিলারা, তিন তালাক বিল প্রসঙ্গে প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ৩১ ডিসেম্বর (হি.স.) : দীর্ঘ কষ্টভোগের পর মুক্ত মুসলিম মহিলারা | তাৎক্ষণিক তিন তালাক বিল প্রসঙ্গে এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । রবিবার ৮৫তম শিবগিরি তীর্থযাত্রীদের উদযাপন উপলক্ষে ভিডিও কনফারেন্সে বক্তব্য দেন প্রধানমন্ত্রী। সেখানেই তিন তালাক-বিরোধী দিল লোকসভায় পাস করার পর প্রথমবার মুখ খোলেন প্রধানমন্ত্রী |
উল্লেখ তাৎক্ষণিক তিন তালাককে ফৌজদারি অপরাধ জানিয়ে বৃহস্পতিবার সংসদে বিল পেশ করেছিল কেন্দ্রীয় সরকার। বিপুল সংখ্যাগরিষ্ঠতায় লোকসভায় পাস হয় সেই বিল। মঙ্গলবার পেশ হবে রাজ্যসভায়|কংগ্রেস লোকসভায় এই বিল সমর্থন করেছে। রাজ্যসভাতেও তারা একই অবস্থান নেবে ধরে নিয়েই সহজেই সংসদের উচ্চকক্ষে পাস হয়ে যাবে তিন তালাক বিল। এমনই মনে করছে সরকার। তাই আগেভাগেই এই বিল নিয়ে মুসলিম মহিলাদের মুক্তির কথা বললেন প্রধানমন্ত্রী।
এদিন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে কেরলের শিবগিরি মঠে তীর্থযাত্রীদের উৎসবের সূচনা করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, তাৎক্ষণিক তিন তালাকের ফলে মুসলিম মা-বোনেদের যে দীর্ঘ কষ্টভোগ করতে হয়েছে তা কারও অজানা নয়। বহু বছরের সংগ্রামের পরে তাঁরা এই জায়গা থেকে মুক্তির রাস্তা খুঁজে পেয়েছেন। এদিন বলেন “বছর পর বছর ধরে তিন তালাক প্রথার জন্য মুসলিম মহিলাদের কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে। এখন তাঁরা এই পরিস্থিতি থেকে মুক্ত।”
নিজ নিজ সময়ে মহিলাদের অধিকার ও উন্নয়ন নিয়ে আন্দোলন করেছেন জ্যোতিবা ফুলে, সাবিত্রী বাঈ, রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এবং দয়ানন্দ সরস্বতীর মত মণিষীরা। মহিলাদের অধিকারে এই পদক্ষেপ নেওয়ার ফলে তাঁদের আত্মা খুশি হবে বলেও আজ মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *