BRAKING NEWS

প্রস্তাবিত বৃহত্তর নাগালিমে ডিমা হাসাও, প্রতিবাদে সরব ডিমাসা জনগোষ্ঠী

হাফলং (অসম), ২১ নভেম্বর (হি.স.) : প্রস্তাবিত বৃহত্তর নাগালিমে অসমের অন্যতম পাহাড়ি জেলা ডিমা হাসাওয়ের এক ইঞ্চি জমি অন্তৰ্ভুক্ত হতে দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন ডিমাসা জনগোষ্ঠীর প্রধান সংগঠন জাদিখে নাইশো হসম তথা পাহাড়ি জেলার বিভিন্ন জাতি জনগোষ্ঠীর প্রধান সংগঠন নিয়ে গঠিত যৌথ সমন্বয় কমিটির সভাপতি কল্যাণ দাওলাগপু।
বৃহত্তর নাগালিমে ডিমা হাসাও জেলার জমি অন্তৰ্ভুক্ত হওয়ার খবরে ডিমা হাসাও জেলায় উত্তেজনার পারদ একটু একটু করে চড়ছে। এনএসসিএন (আইএম)-এর সঙ্গে কেন্দ্রীয় সরকারের যে নাগা শান্তিচুক্তি হয়েছে এতে রয়েছে বৃহত্তর নাগালিম ইস্যু। প্রস্তাবিত বৃহত্তর নাগালিমে শুধু ডিমা হাসাও জেলা নয়, অসমের বহু অংশ প্রস্তাবিত বৃহত্তর নাগালিমে অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তার জেরে রাজ্যের বিভিন্ন স্থানে প্রতিবাদের ঢেউ আছড়ে পড়েছে।
এদিকে, ডিমা হাসাও জেলার বৃহৎ অংশ বৃহত্তর নাগালিমে অন্তর্ভুক্ত হচ্ছে, এ ধরনের খবর চাউর হওয়ার সঙ্গে সঙ্গে জেলায় প্রতিবাদ শুরু হয়েছে। আজ মঙ্গলবার একযোগে পাহাড়ি জেলার হাফলং, মাইবাং, দিয়ুংব্রাতে প্রস্তাবিত নাগালিমে ডিমা হাসাও জেলার অংশ অন্তর্ভুক্ত হওয়ার প্রতিবাদে এক মিছিল বের করা হয়। আজ সকাল দশটায় হাফলং টাউন কমিটির মাঠ থেকে বিভিন্ন জাতি-জনগোষ্ঠীর প্রধান সংগঠনগুলিকে নিয়ে গঠিত যৌথ সমন্বয় কমিটি ছাত্র সংগঠন সামাজিক সংগঠন ও বিভিন্ন রাজনৈতিক দল-সহ সহস্রাধিক সাধারণ নাগরিক এক প্রতিবাদী মিছিল বের করে হাফলং স্বশাসিত পরিষদ, রোটারি হয়ে জেলাশাসকের অফিসে উপস্থিত হন। সেখানে মিছিলকারীরা জেলাশাসক মারফত এক স্মারকপত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে পাঠান। জেলাশাসকের হয়ে স্মারকপত্র গ্রহণ করেছেন অতিরিক্ত জেলাশাসক দীপক জিডুং।
এদিকে ডিমাসা জনগোষ্ঠীর প্রধান সংগঠন জাদিখে নাইশ হসমের সভাপতি কল্যাণ দাওলাগপু বলেন, বৃহত্তর নাগালিমের বিরোধিতা আমরা করছি না, তবে প্রস্তাবিত বৃহত্তর নাগালিমে ডিমা হাসাও জেলার এক ইঞ্চি জমিও অন্তর্ভুক্ত করা চলবে না। এর জন্য কেন্দ্রীয় সরকারকে পদক্ষেপ গ্রহণ করতে হবে। তার পরও যদি কেন্দ্রীয় সরকার পদক্ষেপ গ্রহণ না করে তা হলে আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। ডিমা হাসাও জেলার জমি কোনও অবস্থায় বৃহত্তর নাগালিমে অন্তর্ভুক্ত করতে দেওয়া হবে না, প্রয়োজনে তা আটকাতে রক্ত দিতে প্রস্তুত আমরা।
এ প্রসঙ্গে জেলা কংগ্রেস সভাপতি নির্মল লাংথাসা বলেন, নাগা শান্তিচুক্তি নিয়ে পাহাড়ের মানুষ সম্পূর্ণ অন্ধকারে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে এনএসসিএন (আইএম)-এর কী চুক্তি হয়েছে তা সবার জানা দরকার। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তা জনসমক্ষে আনতে চাইছেন না। তাই নাগা শান্তিচুক্তিতে কী রয়েছে তা শীঘ্রই জনসমক্ষে তুলে ধরার জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান তাঁরাও। এদিন মিছিলে সবাই প্রস্তাবিত নাগালিমে ডিমা হাসাও জেলার জমি অন্তর্ভুক্ত করার বিরোধিতা করে অবিলম্বে এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে দাবি জানিয়েছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *