BRAKING NEWS

দুটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৭০

কাবুল, ২১ অক্টোবর (হি.স.) : আফগানিস্তানে দুটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭০। শুক্রবার কাবুল এবং ঘোরের পশ্চিম প্রদেশের দুটি মসজিদে বিস্ফোরণগুলো ঘটে।

দু-লায়না জেলার খোয়াজাগান মসজিদে একটি বিস্ফোরণ ঘটে। অপরটি হয় দশত-ই-বরিচির ইমাম জামামে। ইমাম জামাম মসজিদে সেসময় নমাজের জন্য কয়েকশ মানুষ জমায়েত হয়েছিল। সেই সুযোগকে কাজে লাগিয়ে ভিড়ে সাধারণ মানুষের সঙ্গে মিশে গিয়েছিল আত্মঘাতী জঙ্গি। বিস্ফোরণের সময় সে ওখানেই ছিল বলে জানিয়েছেন পুলিশের মুখপাত্র বাসির মুজাহিদ। সন্ধে ছ’টা নাগাদ ঘটানো এই আত্মঘাতী বিস্ফোরণে ৩৯ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। আহত কমপক্ষে ৪৫।

কাবুলে বিস্ফোরণের এক ঘণ্টা আগে বিস্ফোরণ হয় দু-লায়না জেলার খোয়াজাগান মসজিদে। সেসময় মসজিদে নমাজ পরছিলেন এক গুরুত্বপূর্ণ তালিবান বিরোধী সেনা ফজল হায়াত খান ও তাঁর সঙ্গীরা। সম্ভবত তাঁদের মারতেই মসজিদে আত্মঘাতী বিস্ফোরণ ঘটানো হয়েছে। ঘোর পুলিশ জানিয়েছে, এই ঘটনায় ফজল খান সহ ৩০ জনের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত এই দুটি বিস্ফোরণের দায় স্বীকার করেনি কোনও জঙ্গি গোষ্ঠী।

তালিবানদের হাত থেকে দেশকে নিজেদের দখলে আনতে দু’বছর ধরে লড়াই চালিয়ে যাচ্ছে আফগান সরকার। তবে ৫৭ শতাংশের বেশি সরকারের আওতায় নেই। একের পর এক জঙ্গি হামলায় জর্জরিত দেশ। গতকালের বিস্ফোরণ দুটিকে “মানবজাতির বিরুদ্ধে অপরাধ” বললেন আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *