BRAKING NEWS

রোহিঙ্গা উদ্বাস্তুদের এখনই মায়ানমারে ফেরত পাঠানো যাবে না, সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি ২১ নভেম্বর

নয়াদিল্লি, ১৩ অক্টোবর (হি.স.): মায়ানমার থেকে ভারতে উদ্বাস্তু হিসাবে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলমানদের ফের মায়ানমারে এখনই ফেরত পাঠানো যাবে না বলে জানাল সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে শীর্ষ আদালতে পরবর্তী শুনানির দিন ২১ নভেম্বর।
শুক্রবার শীর্ষ আদালত মন্তব্য করেছে, ভারতে উদ্বাস্তু হিসাবে আসা রোহিঙ্গা মুসলমানদের ব্যাপারে সরকারের সহানুভূতিশীল হওয়া উচিত। নির্দোষ রোহিঙ্গা শিশু ও মহিলারা খুবই খারাপ অবস্থায় রয়েছে। সরকারের উদ্দেশে এদিন শীর্ষ আদালত জানিয়েছে, ভারতে আসা রোহিঙ্গাদের ক্ষেত্রে জাতীয় নিরাপত্তা ও মানবিক অধিকার দুয়ের ভিতর সামঞ্জস্য বজায় রাখাটা দরকার।
এদিন এ ব্যাপারে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এএম খানউইলকর ও বিচারপতি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ জানিয়েছে, আগামী ২১ নভেম্বর পরবর্তী শুনানির আগে রোহিঙ্গাদের ভারত থেকে ফেরত পাঠানো যাবে না। রোহিঙ্গা ইস্যুতে মামলাটি কোনও মামুলি মামলা নয়। এর সঙ্গে যুক্ত মানবিক দিক। এদিন বেঞ্চ আরও জানিয়েছে, রোহিঙ্গাদের বিষয়টি নানা দিক থেকে বিচার করা উচিত। বিচার্য বিষয়গুলির মধ্যে জাতীয় নিরাপত্তা ছাড়াও রয়েছে অসহায় রোহিঙ্গা মুসলমান নারী, পুরুষ এবং অসুস্থদের অবস্থা বিবেচনা করা।
রোহিঙ্গা উদ্বাস্তদের পক্ষে সুপ্রিম কোর্টে আবেদন করেন দুই রোহিঙ্গা উদ্বাস্তু মহম্মদ সালিমুল্লাহ ও মহম্মদ সাকির। তাঁরা ওই আবেদনে জানান, মায়ানমারে অত্যাচার ও বৈষম্যের শিকার হয়ে রোহিঙ্গা মুসলমানরা ভারতে উদ্বাস্তু হিসাবে আশ্রয় নিয়েছেন। এখন ভারত সরকার তাঁদের ফের মায়ানমারে ফেরত পাঠালে, তা আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *