BRAKING NEWS

অরুণাচল প্রদেশে কপ্টার দুর্ঘটনায় সেনা বাহিনীর ৭ সদস্য নিহত

ইটানগর (অরুণাচল প্রদেশ), ৬ অক্টোবর (হি. স.): দেশের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশে ফের দুর্ঘটনার শিকার হল এক হেলিকপ্টার। শুক্রবার ভোরে বিমানবাহিনীর একটি এমআই-১৭ হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সাত সেনা সদস্য নিহত হয়েছেন। এর মধ্যে বায়ু সেনার পাঁচ ও স্থল বাহিনীর দুই সদস্য রয়েছেন, জানিয়েছেন ভারতীয় বিমান বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।
এই সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সকাল ৬.৩০-টার দিকে অরুণাচল প্রদেশের তাওয়াং জেলায় চিন সীমান্তের কাছে এ দুর্ঘটনা ঘটে। বিমানটি তার রক্ষণাবেক্ষণ মিশনে ছিল। মৃতরা হলেন বায়ু সেনার উইং কমান্ডার বিক্রম উপাধ্যায়, স্কোয়াড্রন লিডার এস তিওয়ারি, এমডব্লিউও এ কে সিং, সার্জেন্ট গৌতম, সতীশ কুমার ও দুই সেনা জওয়ান ই বালাজি এবং এইচ এন ডেকা।
সেনা কর্মকর্তাটি জানিয়েছেন, অরুণাচল প্রদেশের চিন সীমান্ত থেকে ১২ কিলোমিটার দূরে এই দুর্ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে, প্রযুক্তিগত সমস্যার কারণে ওই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। ‘এম১৭ভি৫’ নামে বিধ্বস্ত হেলিকপ্টারটি উদ্ধার অভিযান শুরু হয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে।
অরুণাচল প্রদেশের তাওয়াঙ জেলার পুলিশ সুপার মনোজকুমার মীনা সাংবাদিকদের জানান, তাওয়াং থেকে দুর্ঘটনাস্থল গাড়িতে করে চার থেকে পাঁচ ঘন্টার পথ। জায়গাটি উঁচু হলেও এখানে বায়ু সেনার বিমানের নিয়মিত যাওয়া আসা। তবে জঙ্গলাকীর্ণ এলাকাটিতে আবহাওয়ায় দ্রুত পরিবর্তন ঘটে থাকে। এসপি জানান, মরদেহগুলি তাওয়াঙের কাছে হেলিপ্যাডে নিয়ে আসা হচ্ছে। কপ্টারটিতে কোনো অসামরিক ব্যক্তি ছিলেন না।
জানা গিয়েছে, রাশিয়ার তৈরি এমআই-১৭ মডেলের এ হেলিকপ্টারটিতে করে সেনা কর্মকর্তারা অরুণাচল প্রদেশের চিন সীমান্তবর্তী একটি ঘাঁটিতে যাচ্ছিলেন। এই হেলিকপ্টারটি দিয়ে চিন সীমান্তের কাছে ভারতীয় পোস্টগুলোতে রসদ সরবরাহ করা হত।
উল্লেখ্য, গত মে মাসে অসম-অরুণাচল সীমান্তে নিয়মিত প্রশিক্ষণ চলার সময় একটি বিমান বিধ্বস্ত হয়। সে দিন নিহত হয়েছিলেন ভারতীয় বিমানবাহিনীর দুজন পাইলট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *