BRAKING NEWS

জাতীয়বাদের নামে উগ্র অসমিয়া তত্ত্ব নয়, সতর্ক করলেন মন্ত্রী হিমন্তবিশ্ব

গুয়াহাটি, ০৩ সেপ্টেম্বর, (হি.স) : নির্বাচনী প্রতিশ্রুতি পালনে সংকল্পবদ্ধ সরকার বহু বাধা-বিপত্তির মধ্য দিয়ে আজ আরও ৬,১৭২ টেট উত্তীর্ণ শিক্ষকের হাতে নিয়োগপত্র তুলে দিয়েছে রাজ্য সরকার। যতই তাঁর বিরুদ্ধে হই-হট্টগোল হয় ততই কাজ করার চ্যালেঞ্জও বাড়ে। তাই রাজ্যের মানুষের কল্যাণে তাঁর মনোনিবেশ করতে আরও বিরুদ্ধাচরণ করতে বলেছেন অসমের শিক্ষামন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা।
রবিবার খানাপাড়ায় টেট উত্তীর্ণ শিক্ষকদের নিয়োগপত্র প্রদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এভাবেই বিরোধীদের মুখে ঝামা ঘষেছেন মন্ত্রী শর্মা। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়ালকে পাশে বসিয়ে তিনি ঘোষণা করেন, ‘যাঁরা আমার বিরোধিতা করে করে উচ্চ রক্তচাপের শিকার হয়েছেন, এই রক্তচাপ তাঁদের আরও বাড়াতে আগামী আট তারিখ (চলতি ৮ সেপ্টেম্বর) আরও ১০ হাজার টেট উত্তীর্ণ প্রার্থীদের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হবে। আমাকে নিয়ে বিরোধীদের রক্তচাপ বাড়লে আমার ভালো লাগে, মানুষের জন্য কিছু করার সাহস বেড়ে যায়। মনে করি হ্যাঁ, আমি বোধহয় ভালো কাজই করছি, তাই এত শোরগোল।’
রবিবার গুয়াহাটি কোনও কোনও সংবাদপত্রে স্থানীয়দের বঞ্চিত করে রাজ্যের স্কুলে শিক্ষক নিয়োগ করা হচ্ছে বলে প্রকাশিত খবরে তিনি বিস্মিত। সরাসরি চ্যালেঞ্জ জানিয়ে উপস্থিত নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের তাঁদের মধ্যে যতজন বহিরাগত হাত তুলতে বলেন মন্ত্রী। বলেন, অসমে উগ্র জাতীয়তাবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। এদের উস্কানিতে সাবধান। এই সব উগ্র জাতীয়বাদীদের জ্বালাতনে অসম থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে নতুন রাজ্য হয়েছে নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ, মেঘালয়, মিজোরাম প্রভৃতি। এবার বাঙালি, বোড়ো-রাভা, মিচিংদের পিছনে লেগেছে উগ্র জাতীয়তাবাদীরা। বলেন, যাঁদের নিয়োগপত্র দেওয়া হয়েছে তাঁরা অসমের বাসিন্দা। তাছাড়া এই সব শিক্ষক, সবাই সরকারি স্কুলেই পড়াবেন। কোনও বেসরকারি ইংরেজি মাধ্যমের স্কুলের জন্য এঁদের নিয়োগ করা হয়নি। প্রসঙ্গত, নবনিযুক্ত শিক্ষকদের তালিকায় বাঙালি, হিন্দিভাষী প্রার্থীদের নাম রয়েছে অভিযোগ তুলে পত্রিকায় তাদের বহিরাগত বলে উল্লেখ করে লিড খবর করা হয়েছে। এরই জবাব দিচ্ছিলেন মন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা।
তিনি আরও বলেন, আমিও অসমিয়া, আমারও জাতীয়তাবাদী স্বাভিমান রয়েছে। জাতীয়তাবাদী হওয়া ভালো, তবে উগ্র জাতীয়তাবাদী প্রবণতা থাকা মোটেও হিতকারী নয়।
বক্তব্যে মন্ত্রী বুক ঠুকে জানান, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী গত ১৪ মাসে ৬০ হাজার টেট শিক্ষকরা নিয়মিত বেতন পাচ্ছেন। আজও যাঁরা চাকরি পেয়েছেন তাঁরাও নিয়মিত বেতন পাবেন। টেট উত্তীর্ণ প্রার্থী যতজন শিক্ষকপদের জন্য আবেদন করেছেন তাঁদের সবাইকে আগামী আট তারিখ নিয়োগপত্র দেওয়া হবে। এই দশ হাজার প্রার্থীদের নিয়োগ সংক্রান্ত চিন্তা আজ সকালেই তাঁর মাথায় এসেছে বিরুদ্ধাচরণকারী পত্রিকার খবর দেখে। জানান মন্ত্রী শর্মা।
তবে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের চাকরি তিন পর্যায়ে নিয়মিত হবে। এর জন্য যাঁদের বি.এড ডিগ্রি নেই তাঁদের আগামী ২০১৯-এর মার্চের মধ্যে এই ডিগ্রি নতুবা ন্যূনতম ডি.ইএল.এড ডিপ্লোমা নিতে হবে বলে সাফ জানিয়ে দেন তিনি। তাছাড়া নিয়োগপ্রাপ্তদের আজই নিজের নিজের কর্মস্থলে যেতে হবে বলে জানান মন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *