BRAKING NEWS

চার ক্যাবিনেট মন্ত্রী-সহ শপথ নিলেন ১৩জন মন্ত্রী

নয়াদিল্লি, ৩ সেপ্টেম্বর (হি.স.) : সম্প্রসারিত হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা। রবিবার মোট ১৩জন মন্ত্রী শপথ নিলেন। আসন্ন লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল করা হল।এদিন রাষ্ট্রপতি ভবনে কেন্দ্রীয় মন্ত্রিসভায় ৯ জন নতুন মন্ত্রী শপথ নিলেন। আর চার রাষ্ট্রমন্ত্রীর ক্যাবিনেট মন্ত্রী হিসেবে পদোন্নতি হয়েছে। জানা গিয়েছে, রদবদলে গুরুত্ব দেওয়া হয়েছে পারফরম্যান্স, অভিজ্ঞতা এবং তারুণ্যকে। নতুন মন্ত্রীদের অনেকেরই প্রশাসনিক অভিজ্ঞতা রয়েছে। তবে শপথ অনুষ্ঠানে অনুপস্থিত ছিল শিব সেনা, এআইডিএমকে এবং জেডিইউ।
এদিন বেলা সাড়ে ১০টায় রাষ্ট্রপতি ভবনে কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নেন-শিবপ্রতাপ শুক্লা, অশ্বিনী কুমার চৌবে, বীরেন্দ্র কুমার, অনন্তকুমার হেগড়ে, রাজকুমার সিং, হরদীপ সিং পুরি, গজেন্দ্র সিং শেখাওয়াত, সত্যপাল সিং এবং কেজে অ্যালফনস । আর ক্যাবিনেটে জায়গা পেলেন পীযূষ গোয়েল, ধর্মেন্দ্র প্রধান, নির্মলা সীতরমন, মুখতার আব্বাস নাকভি। শপথ পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, রাজনাথ সিং প্রমুখ।
নতুন মন্ত্রীদের মধ্যে অন্যতম বিহারের আড়ার সাংসদ রাজকুমার সিং। ইউপিএ সরকারের সময় স্বরাষ্ট্র সচিবের দায়িত্বে ছিলেন আর কে সিং। প্রাক্তন আইএফএস অফিসার হরদীপ সিং পুরীও শপথ নেন। হরদীপ সিং একসময় রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি ছিলেন। নতুন মন্ত্রী হয়েছেন যোধপুরের সাংসদ গজেন্দ্র সিং শেখাওয়াত। শপথ নেন বিহারের সাংসদ অশ্বিনী কুমার চৌবে। শপথ নিয়েছেন প্রাক্তন আইপিএস তথা বাগপতের সাংসদ সত্যপাল সিং। কয়েক বছর আগে তিনি মুম্বইয়ের পুলিশ কমিশনার ছিলেন। মন্ত্রিসভায় অন্যতম নতুন মুখ শিবপ্রতাপ শুক্লা। শিবপ্রতাপ উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভায় নির্বাচিত হন। আর এক নতুন মন্ত্রী ডঃ বীরেন্দ্র কুমার মধ্যপ্রদেশে থেকে ৬ বার লোকসভায় নির্বাচিত হয়েছেন। কর্নাটকের সাংসদ অনন্ত কুমার হেগড়ে মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। ২৮ বছরে তিনি প্রথমবার সাংসদ হয়েছিলেন। নতুন মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন আলফোন্স কান্নানথানম। দিল্লিতে জবরদখল উচ্ছেদ করে ‘ডেমলিশন ম্যান’ হিসাবে তিনি পরিচিতি পেয়েছিলেন।
তবে এদিন এনডিএর এই শপথ অনুষ্ঠানে শরিকদের অনুপস্থিতি নিয়ে বিতর্ক তৈরি হয়। শিবসেনার পাশাপাশি শপথগ্রহণ এড়ায় জেডিইউও। সূত্রের খবর, মন্ত্রিত্ব নিয়ে মতান্তর হওয়ায় নীতীশ কুমারের দল শপথে যায়নি। জেডিইউ নেতা কেসি ত্যাগী জানান তাঁদের এই অনুষ্ঠানে ডাকা হয়নি। এমনকি সরকারে থাকলেও অকালি দলকেও আমন্ত্রণ জানানো হয়নি। এনসিপি এবং এডিএমকেরও এই যাত্রায় মন্ত্রিসভায় জায়গা হয়নি।
এদিকে একের পর এক ট্রেন দুর্ঘটনার দায় নিয়ে রেল মন্ত্রক ছাড়লেন সুরেশ প্রভু। আগেই তিনি ইস্তফা দিতে চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানান। কিন্তু প্রধানমন্ত্রী মোদী তাঁকে অপেক্ষা করতে বলেছিলেন। রবিবার মন্ত্রিসভা সম্প্রসারণের পর টুইট করে প্রভু অভিনন্দন জানান প্রতিমন্ত্রী থেকে পূর্ণমন্ত্রীর দায়িত্ব পাওয়া ৪ নতুন মন্ত্রীকে। টুইটে ১৩ লাখের বেশি রেল কর্মীকে রেল পরিবার বলে সম্বোধন করে তিনি বলেন, তাঁদের সমর্থন, ভালবাসা ও শুভেচ্ছা সারা জীবন মনে রাখবেন তিনি।
কেন্দ্রীয় মন্ত্রিসভায় নয়া রেলমন্ত্রী হলেন পীযূষ গোয়েল। এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার শপথ গ্রহণের পর দফতর বন্টন করা হয়৷ নয়া মন্ত্রীরা প্রধানমন্ত্রীর বাসভবনে প্রাতরাশ শেষ করে বৈঠকে বসেন৷ এরপরই নয়া রেলমন্ত্রী হিসেবে পীযূষ গোয়েলের নাম ঘোষণা করা হয়৷ এতদিন তিনি বিদ্যুৎমন্ত্রী ছিলেন। প্রতিমন্ত্রী হিসেবে এতদিন স্বাধীনভাবে কয়লা, নয়া ও পুনর্নবীকরণযোগ্য শক্তি সংক্রান্ত দফতরেরও দায়িত্ব পালন করেন। এছাড়া রবিবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় এসেছেন নির্মলা সীতারামন। শুরুতেই সতীর্থদের চেয়ে একধাপ এগিয়ে গেলেন তিনি। এতদিন অরুণ জেটলির হাতে থাকা প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্ব পেলেন। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর পর তিনিই দ্বিতীয় মহিলা প্রতিরক্ষামন্ত্রী হলেন। ডোকলাম ইস্যু ও পাকিস্তান এবং কাশ্মীর-সহ প্রতিরক্ষা ক্ষেত্রে একাধিক চ্যালেঞ্জ থাকলেও সীতারাম সফল হবেন। এদিন এভাবেই নির্মলার অকুণ্ঠ প্রশংসা করলেন অরুণ জেটলি। এদিন উত্তরসূরীর প্রসঙ্গে জেটলি বলেন, আমি বিশ্বাস করি, নির্মলার মধ্যে দিয়ে আমি একজন অত্যন্ত যোগ্য উত্তরসূরী পেয়েছি। আমার আশা, তিনি আগামীদিনে যথাযথভাবে দায়িত্ব পালন করবেন। উল্লেখ্য, গত সাড়ে পাঁচ মাস ধরে এই গুরুত্বপূর্ণ পদের অতিরিক্ত দায়িত্বে ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। রবিবার, তাঁরই স্থলাভিষিক্ত হলেন রাজ্যসভা সাংসদ সীতারামন।
প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্ব পেয়ে তিনি ‘আপ্লুত’ নির্মলা সীতারামন। তাঁর ওপর আস্থা রাখায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতিও তিনি ‘গভীর কৃতজ্ঞ’ বলে জানিয়েছেন নির্মলা।
কয়লা দফতরের নয়া দায়িত্ব পেলেন রাজকুমার সিং। পেট্রোলিয়াম মন্ত্রকের স্বাধীন দায়িত্ব পেয়েছেন ধর্মেন্দ্র প্রধান। পাশাপাশি তাঁকে স্কিল ডেভলপমেন্টের বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে। সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকের পূর্ণ দায়িত্ব পেয়েছেন মুখতার আব্বাস নকভি।
দেশের নতুন ক্রীড়ামন্ত্রী হলেন কর্নেল রাজ্যবর্ধন সিং রাঠোর। রদবদল হওয়া কেন্দ্রীয় মন্ত্রিসভায় নতুন ক্রীড়ামন্ত্রী হিসেবে শপথ নেন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাঠোর। এই প্রথম ক্রীড়ামন্ত্রী হলেন অলিম্পিকে পদকজয়ী কোনও ক্রীড়াবিদ|
এদিকে কেন্দ্রীয় মন্ত্রিসভাকে সিনিয়র সিটিজেন ক্লাব বলে কটাক্ষ কংগ্রেস নেতা মণীশ তিওয়ারির। তিনি আরও বলেন, এই রদবদল থেকেই স্পষ্ট মোদী তাঁর মন্ত্রীদের বিশ্বাস করেন না। যেখানে যুব সমাজকে মোদী রাজনীতিতে এগিয়ে আসতে বলেন, সেই মোদীই তাঁর মন্ত্রিসভায় রদবদল করে যাঁদের নিয়ে এসেছেন তাঁদের অধিকাংশের বয়স ৬৬ বছর।
অন্যদিকে, নতুন মন্ত্রিসভা নিয়ে প্রতিক্রিয়া জানাল শিবসেনা-জেডি (ইউ)। শিবসেনা সংসদ সঞ্জয় রাউত আজকের মন্ত্রিসভার সম্প্রসারণের পর বলেন, এদিনের রদবদল ‘এনডিএ-র নয়, বিজেপির’ । তিনি এও বলেন, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র অস্তিত্ব এখন কেবলমাত্র কাগজে কলমেই। এনডিএ কার্যত মৃত। রাজ্যসভা সদস্য রাউত এও বলেন, আমরা ক্ষমতা, মন্ত্রিত্বের জন্য লালায়িত নই। মন্ত্রিসভা রদবদল করা হয় তো আসলে রাজনৈতিক হিসেবনিকেশ মাথায় রেখে। আমরাও সঠিক সময়ে হিসেব বুঝে নেব। বিজেপি সংখ্যাগরিষ্ঠতার জোরেই হয়ত এই ঔদ্ধত্য দেখাচ্ছে।
এদিকে এদিন মন্ত্রিসভার সম্প্রসারণের পর জেডি (ইউ) মুখপাত্র কে সি ত্যাগী বলেন, এটা বিজেপির ঘরোয়া রদবদল, এনডিএ-র নয়। সুতরাং এ নিয়ে কিছু বলার নেই আমাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *